Views: 160

অর্থনীতি-ব্যবসা

ব্যাংক খুললেও লেনদেন কম

জুমবাংলা ডেস্ক : ঈদ উল ফিতরের ছুটি শেষে অফিস শুরু হলেও ঈদের আমেজ কাটেনি। তিন দিনের ছুটি শেষে কার্যক্রম চালু হলেও এখনো ব্যাংক পাড়ায় গ্রাহকদের তেমন উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

রোববার (১৬ মে) রাজধানীর গুলশান ও মতিঝিলে সরকারি-বেসরকারি ব্যাংকের প্রধান কার্যালয় ও অন্যান্য শাখা ঘুরে দেখা গেছে, গ্রাহক-কর্মকর্তাদের উপস্থিতি অনেক কম।

দেশে কার্যরত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকেও উপস্থিতি ছিল কম। অধিকাংশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শাখাগুলোতে কর্মকর্তাদের অলস সময় কাটাতে দেখা গেছে।

ঈদের ছুটির পর প্রথম কার্যদিবস হওয়ায় উপস্থিতি কম বলে জানিয়েছেন বিভিন্ন ব্যাংকের কর্মকর্তারা।

রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংকের স্থানীয় শাখায় গিয়ে দেখা গেছে, সাধারণ ব্যাংকিংয়ের জন্য গ্রাহকদের তেমন কোনো ভিড় নেই। একই চিত্র দেখা গেছে, গুলশানে ব্যাংক এশিয়া ও সিটি ব্যাংকের শাখাতেও।

মতিঝিলে সোনালী, রূপালী, অগ্রণী ও জনতা ব্যাংকের স্থানীয় শাখা ঘুরে দেখা গেছে, বিদ্যুৎ বিল, ট্রাভেল ট্যাক্স প্রদানকারীদের দুই-একজন কাউন্টারে উপস্থিত হয়েছেন। নগদ জমা ও উত্তোলনের কাউন্টারগুলোতে গ্রাহকদের উপস্থিতি ছিল স্বল্প।

সংশ্লিষ্টরা বলছেন, আগামী সপ্তাহ থেকে আবার জমে উঠবে ব্যাংকগুলোর কার্যক্রম। রূপালী ব্যাংকের স্থানীয় শাখার মহাব্যবস্থাপক খান মো. ইকবাল হোসেন বলেন, ঈদের ছুটিতে অনেকেই গ্রামে চলে গেছেন। ছুটি শেষে তার ফিরে আসার পরে জমজমাট হবে ব্যাংক পাড়া।

সিটি ব্যাংকের গুলশান শাখার মহাব্যবস্থাপক হাসান মাহমুদ বলেন, ঈদের পরে প্রথম কার্যদিবসে গ্রাহকের উপস্থিতি কমই থাকে। কিছু গ্রাহক আসছেন। তবে আমাদের লেনদেন শুরু হয়েছে সকালেই।

মতিঝিলে অবস্থিত সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের শাখাগুলোতেও চোখে পড়েনি উল্লেখ করার মতো গ্রাহকের উপস্থিতি ও লেনদেন। সোনালী-রূপালী ও অগ্রণী ব্যাংকের স্থানীয় শাখায় কিছু গ্রাহককে লেনদেন করতে দেখা গেছে। বেসরকারি দুই-একটি ব্যাংকে আমদানি-রপ্তানি এলসি খোলা হয়েছে বলে জানান কর্মকর্তারা।

আরও পড়ুন

টিকা না এলে রফতানি বাজার হারাতে হবে

Shamim Reza

বিশ্ববাজারে স্বর্ণের দাম কমলেও বাংলাদেশে কমছে না

Saiful Islam

তৃতীয় বারের মতো বিশ্বসেরা বাংলাদেশের পুঁজিবাজার

Saiful Islam

ইসলামী ব্যাংক বরিশাল জোনের শরী‘আহ সম্মেলন অনুষ্ঠিত

mdhmajor

সৎ ব্যবসায়ীদের জন্য কিয়ামতের দিন রয়েছে সুসংবাদ

mdhmajor

বিশ্ববাজারে ফের বাড়ছে জ্বালানি তেলের দাম

azad