Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

ব্রাজিলে আরও সহস্রাধিক মৃত্যু, শনাক্ত অর্ধলক্ষ

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলে আরও সহস্রাধিক মানুষের প্রাণ ঝরেছে করোনায়। এতে করে প্রাণহানি ৯২ হাজার ছাড়িয়ে গেছে। নতুন করে অর্ধলক্ষের বেশি মানুষ করোনার কবলে পড়েছেন। ফলে, করোনা রোগীর সংখ্যা সাড়ে ২৬ লাখ পেরিয়ে গেছে। তবে, আক্রান্তদের অর্ধেকের বেশি রোগী সুস্থতা লাভ করেছেন।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১৯১ জনের প্রাণ ঝরেছে করোনায়। এতে করে প্রাণহানি বেড়ে ৯২ হাজার ৫৬৮ জনে ঠেকেছে। নতুন করে ৫২ হাজার ৫০৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ২৬ লাখ ৬৬ হাজার ২৯৮ জনে দাঁড়িয়েছে।

আক্রান্ত ও প্রাণহানির তালিকায় অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী রয়েছেন। শুধু ব্রাজিলই নয়, করেনার ভয়াবহ ছড়িয়ে পড়েছে গোটা লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোতেও। যেখানে পূর্বে তুলনায় ভাইরাসটির দাপট অনেকটা বেড়েছে।


এমন অবস্থায় করোনাকে বাগে আনতে দেশগুলোর সরকার মানুষকে ঘরে রাখতে চেষ্টা করছেন। কিন্তু অর্থনীতির চাকা সচল থাকা নিয়ে রয়েছে যত দুশ্চিন্তা। ফলে, সংকটাবস্থার মধ্যদিয়ে ব্রাজিল, পেরু, চিলি, ইকুয়েডর ও আর্জেন্টিার মতো দেশগুলোতে অনেক কিছুই চালু রয়েছে।

এর মধ্যে ব্রাজিলে সবচেয়ে ভয়াবহ অবস্থা। যা মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটিতে আক্রান্তদের চিকিৎসা দিতে গিয়ে বেশ বিপাকে পড়তে হচ্ছে চিকিৎসা কেন্দ্রগুলোকে। অপরদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বিতীয় দফায় করোনা আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপে ধ্বংসযজ্ঞ চালানোর পর ভাইরাসটির এখন প্রধানকেন্দ্রে পরিনত হয়েছে দেশটি। একইসঙ্গে এ অঞ্চলের অন্যান্য দেশগুলোতে দ্রুত বিস্তার লাভ করায় পেরু, চিলি ও কলম্বিয়ার মতো দেশগুলোর প্রত্যেকটিতে আক্রান্ত দুই লাখ ছাড়িয়ে গেছে।

সংক্রমণের হারে সাতে থাকা পেরুতে আক্রান্ত ৪ লাখ ৭ হাজার ছাড়িয়ে গেছে। যেখানে মৃত্যু হয়েছে ১৯ হাজার ২১ জন মানুষের।

এ অঞ্চলের আরেক ভুক্তভোগী চিলিতেও সংক্রমণ ৩ লাখ ৫৬ হাজারের কাছাকাছি। এর মধ্যে ৯ হাজার ৪৫৭ জনের প্রাণ কেড়েছে করোনা।

কলম্বিয়ায় শনাক্ত হয়েছে ২ লাখ ৯৫ হাজার রোগী। এর মধ্যে মৃত্যু হয়েছে ১০ হাজার ১০৫ জনের।

আর্জেন্টিায় সংক্রমিতের সংখ্যা ১ লাখ ৯১ হাজার। মৃত্যু হয়েছে ৩ হাজার ৫৪৩ জনের।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

সম্রাট আকবরের আমলের সোনার অক্ষরে লেখা কুরআন উদ্ধার

Shamim Reza

করোনার ভ্যাকসিন নিয়ে যে খবর দিলেন স্বাস্থ্যমন্ত্রী

Saiful Islam

মহামারীর মধ্যে আরেক দু:সংবাদ দিলো জাতিসঙ্ঘ

Shamim Reza

সফলভাবে হজ সম্পন্ন হওয়ার পর ওমরাহ নিয়ে যা ভাবছে সৌদি

Shamim Reza

৩৭০ অনুচ্ছেদ বাতিলের ফলে প্রকৃত স্বাধীনতার দেখা পেয়েছে কাশ্মীরি নারীরা

Shamim Reza

অবিশ্বাস্য ভিডিও, উড়ে এসে নারীর উপর অটোচালক

Shamim Reza