Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

ব্রাজিলে করোনায় মৃত্যু ৭০ হাজার ছাড়াল, আক্রান্ত ১৮ লাখ

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু সংখ্যা লাখের পথে আরও এক ধাপ এগুলো ব্রাজিল। সবশেষ হিসেব মতে, লাতিন আমেরিকার দেশটিতে মৃত্যু সংখ্যা ৭০ হাজার ছাড়িয়ে গেছে। আর আক্রান্তের সংখ্যা বেড়ে ১৮ লাখ ছাড়িয়ে গেছে।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১ হাজার ২০০ মানুষের মৃত্যু হয়েছে। তাতে দক্ষিণ আমেরিকা মহাদেশের বৃহত্তম দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৭০ হাজার ৪০০।

বেড়েছে আক্রান্তের সংখ্যাও। চব্বিশ ঘণ্টায় আক্রান্তের তালিকায় নতুন করে যোগ হয়েছে ৪৫ হাজার নাম। তাতে ২১ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটিতে মোট আক্রান্ত এখন ১৮ লাখের বেশি।


করোনায় আক্রান্ত-মৃত্যুর তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিলের স্থান। ওয়ার্ল্ডো মিটারের হিসেব মতে, যুক্তরাষ্ট্রে বর্তমানে আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ৯১ হাজার ছাড়িয়েছে; আর মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৩৬ হাজার।

ব্রাজিলে মৃত্যুর সংখ্যা গত ৩৫ দিনে দ্বিগুণ বেড়েছে। এর মধ্যে অবস্থায় ভয়াবহ সাও পাওলো ও রিও ডি জেনেরিওতে। সাও পাওলোয় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৪০০; আর রিওতে ১১ হাজার ২০০।

ব্রাজিলে প্রতি ১০ লাখ জনসংখ্যার মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৩৩৫ জনের, যা যুক্তরাষ্ট্র বা স্পেন থেকে কম। যুক্তরাষ্ট্রে প্রতি ১০ লাখের মধ্যে করোনায় মৃত্যু ৪০১ জনের, আর স্পেনে ৬০৭ জনের।

তবে ব্রাজিলের আঞ্চলিক হিসেবের ধরা হলে রিওতে প্রতি ১০ লাখ জনসংখ্যার মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৬৫৩ জনের, কিয়েরা রাজ্যে হার ৭৪২ জন এবং আমাজোনাসে ৭২৬ জন।

গত চার সপ্তাহে প্রতিদিনই ব্রাজিলে গড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১ হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে।

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি উঠতির দিকে থাকলেও রিও, সাও পাওলোসহ অনেক অঙ্গরাজ্য লকডাউনসহ অন্যান্য বিধিনিষেধ উঠিয়ে নেওয়ার পরিকল্পনা বাস্তবায়ন শুরু করেছে।

বিধিনিষেধ উঠিয়ে নেওয়ার পর থেকে রিও’র বার ও বীচগুলোতে হুমরি খেয়ে পড়েছে জনগণ। এতে করোনা সংক্রমণের উদ্বেগ আরও বাড়ছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

অভিবাসীদের ভিসা নিষেধাজ্ঞা শিথিল যুক্তরাষ্ট্রের

Shamim Reza

তুরস্ককে থামাতে ভূমধ্যসাগরে সেনা বাড়াবে ফ্রান্স

azad

ইউএনও হিসেবে যোগ দেওয়ার ৫ দিনের মাথায় করোনায় আক্রান্ত এই কর্মকর্তা

Sabina Sami

ফেঁসে যেতে পারেন মেক্সিকোর সাবেক প্রেসিডেন্ট

azad

২০২১ সাল পর্যন্ত ফিফা, এএফসি’র ম্যাচ স্থগিত

azad

ট্রাম্প দেশকে ‘বিভক্ত করেছেন’, বললেন বাইডেন ও হ্যারিস

mdhmajor