Views: 72

আন্তর্জাতিক

ব্রিটিশ সমরাস্ত্রের কারণে ইয়েমেন যুদ্ধ বন্ধ করা যাচ্ছে না : অক্সফাম


আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক ত্রাণ বিষয়ক সংস্থা অক্সফাম ঘোষণা করেছে, সৌদি আরবের কাছে ব্রিটেনের সমরাস্ত্র বিক্রির কারণে ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন যুদ্ধ দীর্ঘায়িত হয়েছে। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে। খবর পার্সটুডে’র।


অক্সফাম এক প্রতিবেদনে ইয়েমেনের যুদ্ধ দীর্ঘায়িত হওয়ার জন্য ব্রিটেনকে দায়ী করে বলেছে, রিয়াদের কাছে লন্ডনের সমরাস্ত্র রপ্তানি বিশেষ করে জঙ্গিবিমানের জ্বালানী সংগ্রহের সরঞ্জাম রপ্তানির কারণে এ যুদ্ধ বন্ধ করা যাচ্ছে না। ওই সরঞ্জামের কারণে ইয়েমেনের ওপর সৌদি বিমান হামলা অব্যাহত রাখা সহজতর হয়েছে।

ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন জোটের অসম যুদ্ধে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিসহ অন্যান্য পশ্চিমা দেশ রিয়াদকে সর্বাত্মক সহযোগিতা দিচ্ছে।

আমেরিকা, সংযুক্ত আরব আমিরাত ও আরো কয়েকটি দেশের পূর্ণ সমর্থন নিয়ে সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাসে দারিদ্র-পীড়িত ইয়েমেনের ওপর বিমান হামলা শুরু করে। একইসঙ্গে জল, স্থল ও আকাশপথে ইয়েমেনের ওপর কঠোর অবরোধ আরোপ করা হয়।

ইয়েমেনের ওপর সৌদি আগ্রাসনে এ পর্যন্ত ১৭ হাজার মানুষ নিহত, অন্তত ২০ হাজার আহত এবং লাখ লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে। সৌদি আগ্রাসনের কারণে ইয়েমেনের জনগণ খাদ্য ও চিকিৎসা সামগ্রীর তীব্র অভাবে ভুগছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

তুরস্কে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১১ সেনা

Sabina Sami

তিনটি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল নিউ জিল্যান্ড, সুনামির ভয়ে ঘর ছাড়ার নির্দেশ

Sabina Sami

৮ জনকে বিনামূল্যে চাঁদে নেবেন এই কোটিপতি

Shamim Reza

সিরিয়ার সদস্য পদ ফিরিয়ে দিন : আরব লীগকে ইরাক

Shamim Reza

বাংলাদেশের সাথে সম্পর্কের ক্ষেত্রে ‘যোগাযোগকে’ প্রাধান্য দিচ্ছে ভারত: জয়শংকর

mdhmajor

নিউজিল্যান্ডে ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামির সতর্কতা

Saiful Islam