Views: 129

আন্তর্জাতিক

বয়স কমবে ২৫ বছর, দাবি ইসরাইলি বিজ্ঞানীদের


আন্তর্জাতিক ডেস্ক : বয়স বাড়বে না! শুধু তাই নয়, বয়সের গতি ঘুরে যাবে উল্টোদিকে! এমনই থেরাপি আবিষ্কারের দাবি করেছে ইসরাইলের বিজ্ঞানীরা। তাদের ওষুধ নাকি, মানুষের বয়স বাড়ার স্বাভাবিক প্রক্রিয়া মন্থর করে দিতে পারবে।

টাইমস অব ইসরাইলের প্রতিবেদনে বলা হয়েছে, তেল আবিব ইউনিভার্সিটি এবং শামির মেডিকেল সেন্টারের একদল বিজ্ঞানীর গবেষণার ফল এটি।

তাদের আবিষ্কার মানুষের বয়সের গতি কমিয়ে দিতে পারবে। এমনকি মানুষের রক্ত কণিকায় এক ধরণের অক্সিজেন প্রক্রিয়ার মাধ্যমে তারা মানুষের বয়স প্রায় ২৫ বছর পর্যন্ত কমিয়ে দিতে পারবেন বলেও দাবি করেছেন। বয়স কমে যাওয়ার অর্থ হল- শরীরের বেশ কিছু রোগ-ব্যাধিও কমে যেতে পারে।


গবেষণার সঙ্গে যুক্ত শাই ইফরাতি নামে এক বিজ্ঞানীকে নিয়ে দ্য জেরুজালেম পোস্ট-এ প্রতিবেদন প্রকাশ হয়েছে। সেখানে তিনি বলেছেন, সেলুলর প্রক্রিয়া বয়স বাড়ার প্রক্রিয়াকে মন্থর করতে পারবে।

তিনি দাবি করেছেন, টেলোমার শর্টেনিং মেকানিজম জীববিজ্ঞানের হলি গ্রেইল (যাদুর পাত্র)। কোনো কোনো বিজ্ঞানী এটাকে বলছেন, প্যানডোরা বক্স; যা স্বাস্থ্য সমস্যার সমাধানে যুগান্তকারী।

বিজ্ঞানীরা মনে করছেন, জীবনযাপনে কিছু বদল, ব্যায়াম ও সেই সঙ্গে অক্সিজেন নির্ভর প্রক্রিয়া। এই তিনের মিশেলে বয়স বাড়ার প্রক্রিয়া মন্থর করা যেতে পারে।

শাই ইফরাতি বলেন, কিছু শারীরিক অনুশীলন এবং খাদ্যাভ্যাসের মাধ্যমে আমরা বয়সের গতি কমিয়ে রাখার চেষ্টা করতে পারি। কিন্তু তাতেও ধীরে ধীরে শরীরে ক্ষয়িষ্ণুতা আসবে।

তিনি বলেন, আমরা দেখাতে চাচ্ছি, দেহ ঘড়িকে আমরা আসলে পেছনের দিকে ঘুরিয়ে দিতে পারবো এবং রক্ত কনিকার উন্নয়ন ঘটাতে পারবো। এর মানে হলো, বয়স বাড়া এখন প্রতিকারযোগ্য রোগ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

যুক্তরাষ্ট্র আমাদের সবচেয়ে বড় শত্রু : কিম

Shamim Reza

লাদাখে ভারতীয় সেনাবাহিনীর হাতে আটক চীনা সেনা

Shamim Reza

আমেরিকার ভবিষ্যতের কথা চিন্তা করে হলেও দূরদর্শী হোন : জারিফ

azad

নিঃসঙ্গ নতজানু ট্রাম্প

Shamim Reza

মালয়েশিয়ায় বন্যায় ৬ জনের প্রাণহানি

azad

করোনার টিকা নিলেন সৌদি বাদশা

rony