ভারতকে বিশ্বকাপ জেতানো জনপ্রিয় ক্রিকেটার যশপাল আর নেই

স্পোর্টস ডেস্ক: তিরাশির বিশ্বকাপে ভারতকে প্রথম ট্রফি এনে দিয়েছিলেন অধিনায়ক কপিল দেব। সেই দলের অন্যতম সদস্য ছিলেন যশপাল শর্মা। আজ মঙ্গলবার ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। বয়স হয়েছিল মাত্র ৬৬ বছর। ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে তাঁর টেস্ট অভিষেক হয়েছিল। এরপর ভারতের হয়ে ৩৭টি টেস্ট খেলেছেন। ২টি সেঞ্চুরি আর ৯টি হাফ-সেঞ্চুরিসহ যশপালের সংগ্রহ ১৬০৬ রান

পাঞ্জাবের এই মিডল অর্ডার ব্যাটসম্যানের ওয়ানডে অভিষেক হয়েছিল পাকিস্তানের বিপক্ষে। ১৯৭৮ সালে শিয়ালকোটে অনুষ্ঠিত ওই ম্যাচের পর আরও ৪১টি ওয়ানডে খেলেছেন যশপাল। ৪২ ম্যাচে ২৮.৪৮ গড়ে করেছেন ৮৮৩ রান। তাতে ছিল চারটি ফিফটি। তবে যশপাল তার ক্যারিয়ারের সেরা মুহূর্ত কাটিয়েছেন ১৯৮৩ বিশ্বকাপে। ৮ ম্যাচে দুই ফিফটি আর ৩৪.২৮ গড়ে করেছিলেন ২৪০ রান। প্রথম ম্যাচে যশপালের ক্যারিয়ার সেরা ৮৯ রানের ইনিংসে উইন্ডিজকে চমকে দিয়েছিল ভারত।

তিরাশির বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে যশপাল ১১৫ বলে ৬১ রানের দারুণ ইনিংস খেলেন। এর পাশাপাশি অ্যালান ল্যাম্বকে রান আউটও করেন যশপাল। ঘরোয়া ক্রিকেটে রঞ্জি ট্রফিতে পঞ্জাব, হরিয়ানা ও রেলওয়েজের হয়ে ১৬০টি ম্যাচ খেলেছেন এই সাবেক ক্রিকেটার। প্রথম শ্রেণির ক্যারিয়ারে ১৬০ ম্যাচে ২১ সেঞ্চুরিতে ৮ হাজার ৯৩৩ রান যশপালের। খেলা ছাড়ার পর বিসিসিআইয়ের বিভিন্ন পদেও ছিলেন। মৃত্যুর সময় তিনি স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন।


জুমবাংলানিউজ/এসওআর