Views: 132

জাতীয়

ভারতীয় পেঁয়াজ ছাড়াই স্থিতিশীল দেশের বাজার


জুমবাংলা ডেস্ক : ভারতের সরবরাহ ছাড়াই তিন মাস ধরে স্থিতিশীল দেশের পেঁয়াজের বাজার। চট্টগ্রামের খাতুনগঞ্জসহ দেশের ব্যবসায়ীরা গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভারত ছাড়া বিভিন্ন দেশ থেকে আমদানি করায় সরবরাহে রয়েছে স্থিরতা। এ ক্ষেত্রে বড় ভূমিকা রাখছে দেশি পেঁয়াজ।


টানা দু’বছর হঠাৎ করে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করলে লাগামহীভাবে বেড়ে অস্থিরতা সৃষ্টি হয় দেশের বাজারে। প্রথমবার কেজি তিনশোতে ঠেকলেও দ্বিতীয়বার একশো পর্যন্ত ওঠে। এ অবস্থায় নতুন নতুন দেশের বাজার ধরে খাতুনগঞ্জের ব্যবসায়ীরা। আর এক্ষেত্রে বাজার স্থিতিশীল রাখার পেছনে নীরবে ভূমিকা রাখছে দেশীয় পেঁয়াজ।

আমদানিকারকরা বলছেন, এ ধারা অব্যাহত রাখতে পারলে ভারতের ওপর নির্ভরতা কমবে। এ অবস্থায় ১১টি দেশের বাজার ধরে রাখতে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন ব্যবসায়ীরা।

গত সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের পর মিশর, তুরস্ক ও পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে আমদানির অনুমতিপত্র খোলেন ব্যবসায়ীরা। এরপরই সহনীয় মাত্রায় নেমে আসে পেঁয়াজের দাম।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বাড়ি ফিরে তরুণীর ৯ তলা থেকে লাফ! পুলিশের হাতে ভিডিও ফুটেজ

rony

বৃহস্পতিবার বন্ধ থাকবে ঢাকার যেসব মার্কেট

rony

বাস পোড়ানোর মামলায় ৩ বিএনপি নেতার আগাম জামিন আপিলে বহাল

rony

আট ঘণ্টা গ্যাস থাকবে না দেশের যে এলাকায়

rony

এমপি সাহাদারা মান্নান করোনা আক্রান্ত, হাসপাতালে ভর্তি

rony

এমসি কলেজে সংঘবদ্ধ ধর্ষণ: ৮ জনের বিরুদ্ধে চার্জশিট

rony