অর্থনীতি-ব্যবসা আন্তর্জাতিক স্লাইডার

ভারতীয় রাষ্ট্রদূতকে পাকিস্তান থেকে বহিষ্কার, বাণিজ্য স্থগিত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের সভাপতিত্বে জাতীয় নিরাপত্তা কমিটির সভা- ডন

আন্তর্জাতিক ডেস্ক: জম্মু কাশ্মীর নিয়ে ভারত সরকারের পদক্ষেপের কারণে ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল পাকিস্তান। দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধ করাসহ মোট পাঁচটি পদক্ষেপ নিয়েছে দেশটি। খবর এএফপি’র।

জম্মু কাশ্মীর রাজ্যকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি সেখানে চলমান থাকা বিশেষ মর্যাদা বা ৩৭০ ধারাও প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এ অবস্থায় কাশ্মীর নিয়ে একাধিকবার আন্তর্জাতিক হস্তক্ষেপের পক্ষে যুক্তি দেখাচ্ছে ইসলামাবাদ। ভারত সরকারের পদক্ষেপের বিরুদ্ধে তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যাওয়ারও হুমকি দিয়েছে ইমরান সরকার।


অব্যাহত উত্তেজনার মধ্যে বুধবার একটি টুইটে তাদের পাঁচটি পদক্ষেপের কথা জানিয়েছে পাকিস্তান। এর মধ্যে রয়েছে…১. ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করা। ২. ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধ করা। ৩. দ্বিপাক্ষিক চু্ক্তি পুনর্বিবেচনা করা। ৪. বিষয়টি নিয়ে নিরাপত্তা পরিষদসহ রাষ্ট্রসংঘের দ্বারস্থ হওয়া। ৫. ১৪ অগস্ট দিনটিকে বীর কাশ্মীরীদের প্রতি সহমর্মিতা জানানো।

পাকিস্তান প্রধানমন্ত্রীর দফতরের একটি বিবৃতি বলা হয়েছে, বৈঠকে উপস্থিত ছিলেন, আমলা ও সেনা কর্মকর্তারা। একদিন আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খান, কাশ্মীর নিয়ে পদক্ষেপের বিষয়ে সতর্কবার্তা দিয়ে বলেন, এটার “প্রভাব গুরুতর” হবে। মঙ্গলবার, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে বলেন, “তারা পাক অধিকৃত কাশ্মীরে কিছু করতে পারে…আমরা প্রত্যুত্তর দেব…শেষরক্তবিন্দু পর্যন্ত আমরা লড়াই করব”।

তবে সব যুক্তি খারিজ করে দিয়ে ভারতের তরফে বলা হয়েছে, “এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়”। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে বলা হয়, “অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে ভারত হ্স্তক্ষেপ করে না এবং অন্যদেশের থেকেও তেমনই আচরণ আশা করে”।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

আসছে নতুন প্রজন্মের দ্রুত করোনা টেস্ট

Saiful Islam

সিরিয়া থেকে মার্কিন সেনাদের তেল চুরির ভিডিও ফাঁস!

Saiful Islam

শতাধিক কর্মী চাকুরিচ্যুত করল এবি ব্যাংক

Saiful Islam

ইসরাইলকে ফিলিস্তিনের ভূমি দখলে পরিকল্পনা বাদ দেয়ার আহ্বান ফ্রান্সের

Saiful Islam

কোয়ারেন্টাইনে থাকা নারীর সঙ্গে আপত্তিকর অবস্থায় পুলিশ, উত্তাল দিগম্বরপুর

Shamim Reza

বাংলাদেশিদের আটকাতে পারল না ইতালি!

Saiful Islam