Views: 36

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

ভারতীয় স্ট্রেনের কারণে ভেস্তে গেল ব্রিটেনের মুক্তজীবনের পরিকল্পনা

আন্তর্জাতিক ডেস্ক: করোনার হাত থেকে নিস্তার  পেয়ে দৈনন্দিন জীবন একেবারে স্বাভাবিক করে তোলার পরিকল্পনা পাকা করে ফেলেছিল ব্রিটেন। সেই মর্মে শুরুও হয়ে গিয়েছিল তাদের প্রস্তুতি। কিন্তু খুশির সেই প্রস্তুতিতে বিঘ্ন ঘটাল করোনাভাইরাসের ভারতীয় প্রজাতি। অন্তত তেমনই বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। খবর জিনিউজের।

ছন্দে ফিরতে চাওয়া ব্রিটেনের এখন চোখের বালি হয়ে দাঁড়িয়েছে করোনার ভারতীয় প্রজাতি। কেননা একসময়ে অফিস, স্কুল, রেস্তোঁরা, জিম– সব কিছুই খুলে দেওয়ার পরিকল্পনা করেছিল ব্রিটেন। কিন্তু হল না ভারতীয় প্রজাতির করোনার রক্তচক্ষুর জেরে। শুক্রবারই এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন।

করোনাভাইরাসের ‘ভারতীয় প্রজাতি’ হিসেবে পরিচিত হয়ে ওঠা বি১.৬১৭.২ স্ট্রেনটি ইতিমধ্যেই ছড়িয়েছে ব্রিটেনের বেশ কয়েকটি দেশে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক। এই ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে মন্ত্রক।

আগামী সোমবার থেকে ব্রিটেনে লকডাউন সংক্রান্ত সব রকম বিধিনিষেধ তুলে নেওয়ার পরিকল্পনা করেছিল ব্রিটেন। যদিও সেই তারিখ এ বার পিছিয়ে করা হয়েছিল ২১ জুন। কিন্তু এখন জুন মাসেও সেটা করা যাবে কিনা, তা নিয়ে সন্দিহান ব্রিটিশ প্রশাসন।

এ নিয়ে জনসন বলেছেন, তিনি মনে করেন না তাঁদের পূ্র্ব পরিকল্পনা পিছিয়ে দেওয়ার দরকার। কিন্তু তাঁদের এই পরিকল্পনায় বাধা হলেও হতে পারে করোনাভাইরাসের নতুন প্রজাতি। ফলে এরপর জনগণের নিরাপত্তার কথা মাথায় রেখেই তাঁরা যাবতীয় পদক্ষেপ করবেন। তিনি আরও বলেন, সংক্রমণ যদি মাত্রা ছাড়িয়ে তখনই আরও কড়াকড়ি করার কথা ভাবা হবে।

আরও পড়ুন

হানিমুনের রাতেই স্বামী স্ত্রীকে জানালেন তিনি পুরুষ নন

globalgeek

মহামারির মাঝেই বিশ্বে বাস্তুচ্যুত ৮ কোটি ২০ লাখ মানুষ

Saiful Islam

ব্ল্যাক ফাঙ্গাসে অন্ধ হচ্ছেন রোগীরা

Shamim Reza

মহামারির মধ্যেও উদ্বাস্তু রেকর্ড সংখ্যক মানুষ: ইউএনএইচসিআর

Shamim Reza

ইরান কীভাবে সম্পূর্ণ ভিন্ন রকম একটি ব্যবস্থায় দেশ চলে

Shamim Reza

মিয়ানমারে বিস্ফোরণে উড়ে গেল সেনা বহনকারী ট্রাক, নিহত ৬

Saiful Islam