Views: 50

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

ভারতের কর্নাটকে ২ সপ্তাহের লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কর্নাটক রাজ্যে প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ বাড়তে থাকায় উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। একদিনে রেকর্ড ৩৪ হাজারের বেশি মানুষ আক্রান্ত হওয়ার পর কর্নাটক সরকার রাজ্যে দুই সপ্তাহের লকডাউন ঘোষণা করেছে। মঙ্গলবার থেকে শুরু হচ্ছে এই লকডাউন। খবর এনডিটিভি’র।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, কর্নাটকের মুখ্যমন্ত্রী মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা বলেছেন, ‘আগামীকাল রাত ৯টা থেকে শুরু হওয়ার পর আগামী ১৪ দিন রাজ্যে কারফিউ জারি থাকবে।’ তিনি অবশ্য একে লকডাউন না বলে ‘ক্লোজ ডাউন’ হিসেবে অভিহিত করেন।

মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা জানিয়েছেন, লকডাউন চলাকালীন শুধু সকাল ৬টা থেকে সকাল ১০টা পর্যন্ত প্রয়োজনীয় কিছু দোকান খোলা রাখা হবে। শুধু জরুরি প্রয়োজনে বাইরে বের হয়ে নিত্যপ্রয়োজনী পণ্য কেনা যাবে। কারফিউয়ে কোনো ধরনের গণপরিবহন চলবে না।

কর্নাটকের স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দক্ষিণের রাজ্যটিতে আর ৩৪ হাজার ৮০৪ জন আক্রান্ত হয়েছেন। এরই মধ্য দিয়ে আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৩৯ হাজারে ঠেকেছে। গতদিন আরও ১৪৩ জনের মৃত্যুর পর কর্নাটকের প্রাণহানি এখন ১৪ হাজার ৪২৬।

কর্নাটকের মধ্যে সবচেয়ে বাজে অবস্থা রাজ্যটির রাজধানী শহর বেঙ্গালুরুর। এ শহরে গত একদিনে আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৭৩৩ জন। রাজ্যটিতে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ হার ২০ শতাংশ। অর্থাৎ প্রতি ৫টি নমুনার মধ্যে একটিতে সংক্রমণ শনাক্ত হচ্ছে।

করোনার প্রকোপে ভারত বিপর্যস্ত। দিল্লিতে দুই সপ্তাহের লকডাউন চলছে। প্রথমে ছয় দিনের জন্য ঘোষণা কড়া হলেও পরে তা আরও বাড়ানো হয়েছে। কোভিড বিধিনিষেধ কড়াকড়ি করা হয়েছে মহারাষ্ট্রেও। সেই একই পথে হেঁটে এবার কর্নাটক লকডাউনে যাচ্ছে।

আরও পড়ুন

হানিমুনের রাতেই স্বামী স্ত্রীকে জানালেন তিনি পুরুষ নন

globalgeek

মহামারির মাঝেই বিশ্বে বাস্তুচ্যুত ৮ কোটি ২০ লাখ মানুষ

Saiful Islam

ব্ল্যাক ফাঙ্গাসে অন্ধ হচ্ছেন রোগীরা

Shamim Reza

মহামারির মধ্যেও উদ্বাস্তু রেকর্ড সংখ্যক মানুষ: ইউএনএইচসিআর

Shamim Reza

ইরান কীভাবে সম্পূর্ণ ভিন্ন রকম একটি ব্যবস্থায় দেশ চলে

Shamim Reza

মিয়ানমারে বিস্ফোরণে উড়ে গেল সেনা বহনকারী ট্রাক, নিহত ৬

Saiful Islam