Views: 28

আন্তর্জাতিক

ভারতের রাজস্থানে মরুভূমিতে গরমে মৃত্যু শিশুর

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল গরম, নেই জল। হিট স্ট্রোকে পাঁচ বছরের শিশুর মৃত্যু ভারতের রাজস্থানের মরুভূমিতে। খবর ডয়চে ভেলে’র।

মরুভূমির উপর পড়ে আছে পাশাপাশি দুইটি শরীর। একজন বৃদ্ধা, অন্যজন শিশু। মর্মান্তিক এই দৃশ্য মঙ্গলবার দেখা গেছে ভারতের রাজস্থানে। প্রাথমিক চিকিৎসার পর বৃদ্ধাকে বাঁচানো গেলেও শিশুটিকে বাঁচানো যায়নি। চিকিৎসকরা জানিয়েছেন, গরমে ডিহাইড্রেশন হয়ে মৃত্যু হয়েছে পাঁচ বছরের শিশুটির।

রাজস্থানের জালোর জেলার রানিওয়াড়ার ঘটনা। মঙ্গলবার রানিওয়াড়া থেকে মরুভূমির পথ ধরে বোনের বাড়িতে যাচ্ছিলেন ওই বৃদ্ধা। সঙ্গে ছিল তার পাঁচ বছরের নাতনি। প্রবল গরমের মধ্যে প্রায় দশ কিলোমিটার পথ হেঁটে যাওয়ার চেষ্টা করছিলেন তারা। সঙ্গে জল ছিল না। রাজস্থানের মরুভূমিতে জল পাওয়া যায় না। নেই ছায়াও। পথ চলতে চলতে অচৈতন্য হয়ে পড়েন দুইজনেই। বিকেলের দিকে এক উট চালক তাদের দেখতে পান। সঙ্গে সঙ্গে স্থানীয় গ্রামে খবর দেন তিনি। স্থানীয় গ্রাম থেকে পুলিশকে খবর দেওয়া হয়। পুলিশ ঘটনাস্থলে চিকিৎসক নিয়ে পৌঁছালে দেখা যায় শিশুটির মৃত্যু হয়েছে। বৃদ্ধাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার শারীরিক অবস্থা আশঙ্কাজনক, তবে তিনি বেঁচে গেছেন। দুইজনেরই হিট স্ট্রোক হয়েছিল বলে মনে করা হচ্ছে।

পুলিশ জানিয়েছে, ১০ কিলোমিটার দূরে বোনের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন ওই বৃদ্ধা। অত্যন্ত গরিব তারা। কিছুদিন আগে আরেকটি বিয়ে করে শিশুটির মা চলে গেছেন। ফলে বৃদ্ধার সঙ্গেই থাকত শিশুটি। বৃদ্ধার মানসিক অসুস্থতা আছে বলেও মনে করা হচ্ছে।

মরুভূমির ওই দৃশ্য সাড়া ফেলে দিয়েছে সমাজিক মাধ্যমে। নেটিজেনদের অনেকেই দুঃখপ্রকাশ করেছে। দুঃখপ্রকাশ করে তদন্ত শুরু করেছে রাজস্থান পুলিশ।

আরও পড়ুন

ইসরাইলের পরমাণু চুল্লিগুলোর ওপর নজরদারি করুন : কাতার

azad

শীর্ষ বৈঠকের আগে পুতিনের বিরুদ্ধে বাইডেনের একগাদা অভিযোগ

azad

‘সর্বোচ্চ ব্যর্থ’ নীতি থেকে বাইডেনকে সরে আসতে হবে : ইরান

azad

৩৯ স্ত্রী ও ৯৪ সন্তান রেখে মারা গেলেন বৃহত্তম পরিবারের কর্তা!

globalgeek

চীনে গ্যাস পাইপ বিস্ফোরণে নিহত ১১

Saiful Islam

নেতানিয়াহু যুগের অবসান, ইসরায়েলে নতুন সরকার

Saiful Islam