আন্তর্জাতিক ওপার বাংলা

ভারতের সুপ্রিম কোর্টে ফেলানী হত্যা মামলার শুনানি শুরু


আন্তর্জাতিক ডেস্ক : ভারতের সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) হাতে নৃশংসভাবে খুন হওয়া বাংলাদেশের কিশোরী ফেলানী হত্যা মামলা আপিল শুনানির আবেদন অবশেষে ভারতের সুপ্রিম কোর্টে উঠেছে।

শুক্রবার দেশটির শীর্ষ আদালতের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড় এবং বিচারপতি কেএম যোশেফের ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে। এই আপিলের শুনানি গ্রহণ করে আগামী ১৮ মার্চ পরবর্তী তারিখ ধার্য করেন।

গত ২০১৫ সালের আগস্ট মাসে কলকাতার মানবাধিকার সুরক্ষা মঞ্চ বা মাসুম’এর সম্পাদক কীরিটি রায় এবং ফেলানীর বাবা মো. নূর ইসলাম ফেলানী হত্যা মামলার রায় পুনর্বিবেচনার জন্য ভারতের সুপ্রিম কোর্টে একটি রিট আবেদন করেন। রিট আবেদনে বিবাদী করা হয় ভারত সরকারের কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব, পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের মুখ্য সচিব, বিএসএফের মহাপরিচালক এবং সিবিআইর পরিচালককে।


ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) যে জওয়ানের গুলিতে ১৫ বছরের ফেলানীর মৃত্যু হয়েছিল, সেই অমিয় ঘোষ নির্দোষ প্রমাণিত হয়েছেন। বিএসএফের বিশেষ আদালত তাকে বেকসুর খালাস দেন।

এ নিয়ে হইচই হলে বিএসএফের রায় পুনর্বিচার করার সিদ্ধান্ত হয়। পুনর্বিচারেও অমিয় ঘোষকে দোষী সাব্যস্ত করা যায়নি। এরপর ভারতের সুপ্রিম কোর্টে ন্যায়বিচার ও ক্ষতিপূরণের দাবিতে রায় পুনর্বিবেচনার আবেদন করা হয়।

২০১১ সালের ৭ জানুয়ারি ভোরে ভারতীয় দালালদের সহায়তায় কুড়িগ্রামের ফুলবাড়ীর অনন্তপুর সীমান্ত দিয়ে বাবা নুরুল ইসলামের সঙ্গে বাড়ি ফিরছিল ফেলানী। মই দিয়ে কাঁটাতারের বেড়া পার হওয়ার সময় বিএসএফের সদস্য অমিয় ঘোষের গুলিতে ফেলানী মারা যায়।

এরপর তার দেহ অন্তত পাঁচ ঘণ্টা কাঁটাতারের বেড়ায় ঝুলে থাকে। কাঁটাতারে ঝুলে থাকা কিশোরী ফেলানীর লাশ আলোড়ন তুলেছিল দেশ-বিদেশের গণমাধ্যমে। আন্তর্জাতিক মানবাধিকারকর্মীদের সমালোচনার মুখে ২০১৩ সালের ১৩ আগস্ট পশ্চিমবঙ্গ রাজ্যের কোচবিহার জেলার বিএসএফের বিশেষ আদালতে ফেলানী হত্যার বিচারকাজ শুরু হয়। অথচ এক মাস না পেরোতেই ওই বছরের ৬ সেপ্টেম্বর অভিযুক্ত অমিয় ঘোষকে বেকসুর খালাস দেন বিএসএফের বিশেষ আদালত।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

সামনে এলো চমকপ্রদ তথ্য, খালি চোখে দেখা যাবে করোনাভাইরাস

Saiful Islam

সিংহকে শিং দিয়ে তুলে আছড়ে মারল মহিষ (ভিডিও)

Shamim Reza

হজের সিদ্ধান্ত ১৫ জুন

rony

সারি সারি লাশ হাসপাতালে, আতঙ্কে নিচ্ছে না স্বজনরা

Shamim Reza

বুরকিনা ফাসোয় জিহাদিদের হামলায় নিহত ৫০

azad

করোনার প্রকোপ কমায় বিপাকে বিজ্ঞানীরা

Shamim Reza