Views: 191

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

ভারতে দৈনিক আক্রান্ত দুই লাখের বেশি, কবরস্থান, শ্মশানে লম্বা লাইন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে করোনা পরিস্থিতি আরও খারাপ হলো। মৃতের সংখ্যাও বাড়ছে। গোরস্থান, শ্মশানে লম্বা লাইন। খবর ডয়চে ভেলের।

দুই লাখ ছাড়ালো

ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেল। এই প্রথমবার এত মানুষ একদিনে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন এক হাজার ৩৮ জন। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা সব চেয়ে বেশি। প্রায় ৬০ হাজার। দিল্লিতে আক্রান্ত ১৭ হাজারের বেশি। উপরের ছবিটি দিল্লির একটি হাসপাতালের।

দিল্লির পরিস্থিতি

দিল্লিতে গত ২৪ ঘণ্টায় শুধু করোনায় মারা গেছেন ১০৪ জন। দিল্লির শ্মশানঘাট ও কবরস্থানে লম্বা লাইন। আইটিও-র কবরস্থানে দেখা গিয়েছে সমানে মাটি খোড়ার কাজ চলছে। এরকম চলতে থাকলে স্থানাভাব দেখা দেবে। নিগমবোধ সহ অন্য শ্মশানে মৃতদেহ সৎকারে লম্বা লাইন পড়ছে। অন্ততপক্ষে পাঁচ-ছয় ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে।

হাসপাতালে চাপ

দিল্লিতে একদিনে আক্রান্ত হয়েছেন ১৭ হাজারের বেশি মানুষ। হাসপাতাল ভর্তি। সরকার অবিলম্বে বেড বাড়াবার কথা বলছে। রাজধানীতে এখন রাতে কারফিউ থাকে। তারপরেও করোনা সংক্রমণ ও মৃত্যু ঠেকানো যাচ্ছে না। ছবিতে করোনায় মৃত একজনের দেহ নিয়ে যাওয়া হচ্ছে কবরস্থানে।

মহারাষ্ট্রে কার্যত লকডাউন 

মহারাষ্ট্রে অত্যাবশ্যকীয় পরিষেবা ছাড়া বাকি সব কাজ বাড়ি থেকে করার নির্দেশ দিয়েছে সরকার। রাস্তাঘাটে মানুষ নেই। গেটওয়ে অফ ইন্ডিয়ার ছবি।

সরকারের নির্দেশ

মহারাষ্ট্রে যে সব দোকান খোলা থাকছে, যারা সেখানে যাচ্ছেন, তারা কোভিড-বিধি পালন করছে কি না, তা দেখার জন্য পুলিশকে নির্দেশ দিয়েছে সরকার। কেউ বিধি ভাঙলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে বলা হয়েছে। রাতের শুনশান মুম্বইয়ের ছবি।

রাজস্থানে কারফিউ

করোনা বাড়তে থাকায় রাজস্থানে সন্ধ্যা ছয়টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত কারফিউ জারি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। উপরের ছবিটি জয়পুরে স্বাভাবিক সময়ের।

একদিনে ৩৩ লাখ ভ্যাকসিন

গত ২৪ ঘণ্টায় ৩৩ লাখ মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে। সবমিলিয়ে ভ্যাকসিন দেয়া হলো ১১ কোটি ৪৫ লাখ মানুষকে।

কুম্ভে লাখো মানুষ

এরমধ্যেই হরিদ্বারে চলছে কুম্ভমেলা। সেখানে জড়ো হয়েছেন লাখো মানুষ। রাজ্য সরকার সেখানে ভিড় কমানোর কোনও ব্যবস্থা নেবে না বলে জানিয়েছে। উল্টে তারা বলেছে, দিনে ৫০ হাজার মানুষকে করোনা পরীক্ষা করতেই হবে বলে হাইকোর্ট যে নির্দেশ দিয়েছে তা শিথিল করা হোক।

ভোটের লাইন

করোনার এই বাড়বাড়ন্তের মধ্যে ভোট চলছে পশ্চিমবঙ্গে। প্রতিটি বুথে লম্বা লাইন। সেখানে সামাজিক দূরত্বের বিধি মানা সম্ভব হচ্ছে না। উত্তর প্রদেশেও পুরভোটে লম্বা লাইন পড়েছে।

পশ্চিমবঙ্গে বাড়ছে

পশ্চিমবঙ্গেও করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। তবে কলকাতা তথা পশ্চিমবঙ্গের মানুষ ব্যস্ত ভোট নিয়ে ও নানা অনুষ্ঠান পালনে। পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণ ছয় হাজারের কাছে। কলকাতায় এক হাজার ৬০০ জন করোনায় আক্রান্ত। কবি ও প্রাবন্ধিক শঙ্খ ঘোষ করোনায় আক্রান্ত হয়েছেন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে সামসেরগঞ্জের কংগ্রেস প্রার্থী রেজাউল হকের।

Share:



আরও পড়ুন

‘ইসরাইলের দিকে বন্ধুত্বের হাত বাড়ালে তার অপরাধের মাত্রা বেড়ে যায়’

azad

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৯২

azad

কর্মীর সঙ্গে শারীরিক সম্পর্ক, বোর্ড থেকে পদত্যাগে বাধ্য হন বিল গেটস

rony

নিরাপত্তা পরিষদে ফিলিস্তিন বিষয়ক বৈঠক ফের ব্যর্থ

azad

মুম্বাই বিমানবন্দর ৩ ঘণ্টা বন্ধ ঘোষণা

azad

চলমান লকডাউনের ব্যাপারে ৭ দিন পর সিদ্ধান্ত

rony