Views: 143

আন্তর্জাতিক ওপার বাংলা

ভারতে ভাইরাসের ভয়ে কয়েক লাখ হাঁস-মুরগি হত্যা


আন্তর্জাতিক ডেস্ক : ভারতে কাক ও হাঁসের শরীরে এভিয়ান ফ্লু শনাক্ত হওয়ায় ‘হাই অ্যালার্ট’ জারি করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। সংক্রমণ রোধে হত্যা করা হচ্ছে লাখ লাখ হাঁস-মুরগি।

বিবিসি জানায়, সপ্তাহখানেক আগে ভারতের বিভিন্ন রাজ্যে ঝাঁকে ঝাঁকে পাখি মারা পড়ে। এগুলো পরীক্ষা করে এভিয়ান ফ্লুর ভাইরাস শনাক্ত হয়।

মানুষের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার তেমন ঝুঁকি নেই। এরপরেও জনসাধারণকে মৃত বা অসুস্থ পাখির সংস্পর্শ থেকে দূরে থাকতে বলা হয়েছে।


কাক, হাঁস ছাড়াও এই ভাইরাস অন্যান্য প্রজাতির পাখির মধ্যেও পাওয়া গেছে। হিমাচলের পং দাম লেকে প্রায় ২ হাজার ৪০০ পরিযায়ী পাখি মরে পড়ে থাকতে দেখা গেছে। এসব পাখি সাইবেরিয়া ও মঙ্গোলিয়া থেকে এসেছিল।

পং দাম এলাকার ১০ কিলোমিটারের মধ্যে সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া ভারতের অনেক জেলায় পোলট্রি দোকান বন্ধ করে দেওয়া হয়েছে। এমনকি ডিম বিক্রিও বন্ধ রাখা হয়েছে।

ইতিমধ্যে কেরালাতে ১২ হাজার হাঁস মারা গেছে। সেখানে আরও ৩৬ হাজার পাখি মেরে ফেলার পরিকল্পনা রয়েছে।

গত ১০ দিনে মধ্যপ্রদেশে মারা গেছে সাড়ে তিনশর বেশি কাক। সারস ও কবুতর মারা পড়ার খবর পাওয়া গেছে সেখানে।

হরিয়ানাতেও শত শত পোলট্রি হাঁস-মুরগি মারা যাওয়ার খবর পাওয়া গেছে। গুজরাট ও উত্তরের রাজস্থানেও মৃত কাক ও অন্যান্য বন্য পাখির শরীরে ভাইরাস শনাক্ত হয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক শক্তিতে পরিণত হচ্ছে : ওয়াল স্ট্রিট জার্নাল

azad

ইরাক সফরে পোপ ফ্রান্সিস

mdhmajor

ইরানের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপন করেনি ৩ ইউরোপীয় দেশ

Shamim Reza

কূটনীতির পথ খোলা, কিন্তু ইরানকে আগে ফিরতে হবে : ব্লিঙ্কেন

azad

করোনা টিকার পর খাবার গ্রহণে বিশেষজ্ঞের পরামর্শ

Shamim Reza

পদত্যাগের ইঙ্গিত দিলেন কোণঠাসা ইমরান খান

Shamim Reza