Views: 104

আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

ভারতে ২৬৭ চীনা অ্যাপ নিষিদ্ধ


আন্তর্জাতিক ডেস্ক : জনপ্রিয় অ্যাপ টিকটক-লাইকি-পাবজি নিষিদ্ধ করেছে অনেক আগেই। এবার চীনের আরও কিছু অ্যাপ নিষিদ্ধ করতে যাচ্ছে ভারত। এ জন্য একটি তালিকা তৈরি করেছে দেশটির কেন্দ্রীয় সরকার।

কোন কোন চীনা অ্যাপ নিষিদ্ধ হচ্ছে, এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। তবে জানা গেছে, যেসব চীনা অ্যাপ এখনও খুব আকর্ষণীয় ও বিপুল পরিমাণে ডাউনলোডও করা হচ্ছে, সেগুলোকেই নিষিদ্ধ করতে পারে ভারত সরকার।

গত ২৪ নভেম্বর নতুন করে ৪৩টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত। ভারতীয় তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারা অনুযায়ী আলিবাবা ওয়ার্কবেঞ্চ, ক্যামকার্ডের মতো জনপ্রিয় ও গুচ্ছের ডেটিং অ্যাপস নিষিদ্ধ করা হয়।


কারণ হিসেবে ব্যাখ্যা করা হয়, এই চীনা অ্যাপগুলো এমনই কিছু কন্টেন্ট ভারতীয়দের সামনে হাজির করেছে, যেগুলো দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, প্রতিরক্ষা, সুরক্ষা ও জনগণের শৃঙ্খলায় অত্যন্ত ক্ষতিকারক।

পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা আক্রমণে ভারতের বেশ কয়েকজন সেনা নিহত হওয়ার ঘটনার পর এই নিয়ে পঞ্চমবারের মতো চীনা অ্যাপ নিষিদ্ধ করতে যাচ্ছে ভারত। প্রথমবার ২৯ জুন ভারতে টিকটক, উইচ্যাটের মতো বিখ্যাত অ্যাপসহ মোট ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করা হয়।

একমাস ঘুরতে না ঘুরতেই জুলাই মাসে দ্বিতীয় ধাপে ৪৭টি চীনা অ্যাপ নিষিদ্ধ হয় ভারতে। ২ সেপ্টেম্বর তৃতীয় ধাপে পাবজিসহ মোট ১১৮ চীনা অ্যাপ নিষিদ্ধ করে মোদি সরকার।

চতুর্থ ধাপে অর্থাৎ ২৪ নভেম্বর আলিএক্সপ্রেস, উইওয়ার্কচায়না, ক্যামকর্ড এবং স্ন্যাকভিডিয়োর মতো জনপ্রিয় অ্যাপসহ মোট ৪৩টি চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়। এ নিয়ে মোট ২৬৭টি চীনা অ্যাপ নিষিদ্ধ হলো ভারতে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

‘ঠকাতে তো পারি না’, একই মণ্ডপে দুই প্রেমিকাকে বিয়ে করলো যুবক

Shamim Reza

হঠাৎ নাক ‘সুন্দর’ করার হিড়িক দক্ষিণ কোরিয়ায়!

Saiful Islam

একই আসরে দুই প্রেমিকাকে বিয়ে করলেন প্রেমিক

Saiful Islam

ডোনাল্ড ট্রাম্পকে চরম শাস্তি দিলো ফেসবুক

Saiful Islam

আন্ডারগ্রাউন্ড ক্ষেপণাস্ত্র ঘাঁটি উদ্বোধন করলো ইরান

Saiful Islam

জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে যাচ্ছেন না ট্রাম্প

Saiful Islam