Views: 110

Coronavirus (করোনাভাইরাস)

ভারত থেকে আসা করোনা টিকা যেভাবে সংরক্ষণ করা হবে


জুমবাংলা ডেস্ক: আগমীকাল ভারত থেকে আসছে সেরাম ইনস্টিটিউট সমন্বিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা। সরকার এসব টিকা সংরক্ষণের জন্য তিনটি বিকল্প জায়গা ঠিক করেছে। রাজধানীর মহাখালীতে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান কার্যালয়, তেজগাঁওয়ে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির নিজস্ব সংরক্ষণাগার এবং তেজগাঁওয়ে কেন্দ্রীয় ওষুধাগারে টিকাগুলো সংরক্ষণ করা হতে পারে।

আজ মঙ্গলবার সাংবাদিকদের ব্রিফিংকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এসব তথ্য জানান।


স্বাস্থ্য ডিজি বলেন, আগামীকাল বুধবার ভারত থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা বাংলাদেশে আসার কথা রয়েছে। টিকা রাখার জন্য রাজধানীর মহাখালীতে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান কার্যালয়, তেজগাঁওয়ে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির নিজস্ব সংরক্ষণাগার এবং তেজগাঁওয়ে কেন্দ্রীয় ওষুধাগারের কথা ভাবছে সরকার।

দেশের ২৯টি জেলায় ওয়াক ইন কুল আছে। ১৮টি জেলায় টিকা সংরক্ষণের জন্য ওয়াক ইন কুল তৈরি হচ্ছে। এছাড়া প্রতিটি জেলা ও উপজেলায় আইএলআর (হিমায়িত বাক্সের মধ্যে টিকা সংরক্ষণের ব্যবস্থা) আছে। উপজেলায় আইএলআরে টিকা রাখা হবে। আলাদা হিমায়িত বাক্সে টিকা পরিবহন করা হবে বলেও স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নামে বাজারজাত করছে সেরাম ইনস্টিটিউট। গত শনিবার থেকে এই টিকা ভারতের মানুষকে দেওয়া শুরু হয়েছে। উপহারের বাইরে সেরামের কাছ থেকে টিকা কেনার জন্য বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মা ও সেরামের মধ্যে চুক্তিও আছে। এই চুক্তি অনুযায়ী, ২৫ জানুয়ারির মধ্যে ৫০ লাখ টিকা আসার কথা রয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

রমজান মাসে রাতে ভ্যাকসিন প্রদানের পরিকল্পনা ব্রিটেনের

rony

টিকা নিতে পারবেন সব শিক্ষকরা

rony

চট্টগ্রামে নতুন করে ৭০ জনের দেহে করোনার সংক্রমণ

mdhmajor

দেশে এ পর্যন্ত টিকা নিয়েছেন সাড়ে ২৮ লাখেরও বেশি মানুষ

mdhmajor

জনসনের এক ডোজের টিকা ‘নিরাপদ ও কার্যকর’ : এফডিএ

mdhmajor

সিলেট বিভাগে করোনাটিকা নিয়েছেন ১ লাখ ৭৩ হাজার জন

azad