Views: 18

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

ভারত থেকে যত টাকায় অক্সফোর্ডের টিকা পাচ্ছে বাংলাদেশ


জুমবাংলা ডেস্ক: করোনাভাইরাসের টিকা বাংলাদেশকে অগ্রাধিকারের ভিত্তিতে দেওয়া হবে বলে গত আগস্ট মাসে আশ্বাস দিয়েছিল ভারত। চুক্তি অনুসারে, অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকার তিন কোটি ডোজ বাংলাদেশ পেতে চলেছে। কিন্তু এই টিকা ভারতের সেরাম ইনস্টিটিউট প্রতিবেশী দেশটির কাছে কত দামে বিক্রি করবে তা অজানাই ছিল। অবশেষে এই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এই সময়।


বাংলাদেশে চার মার্কিন ডলারে প্রতিটি টিকার ডোজ বিক্রি করবে সেরাম ইনস্টিটিউট, বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় প্রায় ৩৪০ টাকা। এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত তিনটি বিশ্বস্ত সূত্র উদ্ধৃত করে এমনই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। যদিও নাম প্রকাশে অনিচ্ছুক অন্য একটি সূত্র জানিয়েছে, গড়ে সম্ভবত তিন মার্কিন ডলার দামে বাংলাদেশ সরকার টিকা পেতে পারে।

এই বিষয়ে বিশদ কোনও তথ্য এই সূত্র দিতে পারেনি। সেরাম বা বাংলাদেশ সরকার কোনও পক্ষই এখনও আনুষ্ঠানিকভাবে টিকার দাম সম্পর্কে কিছু জানায়নি।

ভারতীয় সংবাদমাধ্যমটি জানিয়েছে, চার মার্কিন ডলারে অক্সফোর্ডের কোভিড টিকা কিনতে হলে নয়াদিল্লির তুলনায় প্রায় ৪৭ শতাংশ বেশি খরচ করতে হবে ঢাকাকে। কারণ এক কোটি ১০ লাখ ডোজ টিকা বিক্রির জন্য ভারত সরকারের সঙ্গে সেরাম ইতিমধ্যে চুক্তিবদ্ধ হয়েছে। প্রতি ডোজের জন্য সরকারের থেকে ২০০ রুপি নিচ্ছে তারা। মার্কিন মুদ্রায় যা দাঁড়ায় দুই দশমিক ৭২ মার্কিন ডলার।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

এবার চিড়িয়াখানায় করোনার হানা, আক্রান্ত দুই গরিলা

Shamim Reza

দক্ষিণ কোরিয়াকে ইরানি অর্থ ছাড়ের ব্যবস্থা করতে হবে : জারিফ

azad

বাইডেনের অভিষেক অনুষ্ঠানে অংশ নিতে যুক্তরাষ্ট্রের আমন্ত্রণ গ্রহণ রাশিয়ার

azad

করোনা সংক্রমণ: মালয়েশিয়ায় জরুরি অবস্থা ঘোষণা

rony

করোনার ভ্যাকসিন দেয়ার পর অসুস্থ হলে দায়ভার নেবে না সরকার

rony

ইরানি বিজ্ঞানি হত্যা : ইসরাইলকে সমর্থনের জন্য আমেরিকার বিরুদ্ধে মামলা

azad