আন্তর্জাতিক ওপার বাংলা

ভারত মুসলিমদের দেশ নয়, এদেশে মুসলিমরা ২য় শ্রেণির নাগরিক : মেহবুবা কন্যা সানা

আন্তর্জাতিক ডেস্ক : গতকাল বুধবার ভারতের সংসদে নাগরিকত্ব (সংশোধনী) বিল পেশ হয়েছে। এই বিলটি পাশ হলে ভারতে অমুসলিম শরনার্থীরা নাগরিকত্ব পাবেন।

এদিকে এই বিলটি পেশের পর জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির কন্যা সানা ইলতিজা ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁর দাবি, বিজেপি সরকার যে মুসলিম সম্প্রদায়ের কাউকে কোনও রকম আনুকূল্য প্রদর্শন করতে চাইছে না এটা তারই ইঙ্গিত।

সংসদে এই বিল পাশ হওয়ার পরেই পিপলস ডেমোক্র্যাটিক পার্টির প্রধানের টুইটারে লেখা হয়, ‘ভারত মুসলিমদের দেশ নয়।’

প্রসঙ্গত, পিপলস ডেমোক্র্যাটিক পার্টির প্রধান মেহবুবা মুফতিকে গত ৫ আগস্ট থেকে গৃহবন্দি। ওইদিন সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ তুলে দেওয়া হয়। তার কন্যা সানা ইলতিজা মায়ের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট পরিচালনা করেন।

আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ যারা সেখানে ধর্মীয় নি’পী’ড়নের শি’কা’র হয়ে ভারতীয় নাগরিকত্ব চাইছেন, তাদের নাগরিকত্ব দেওয়ার জন্য এই বিলের বি’রো’ধি’তা করেছে বি’রো’ধীরা। তাদের দাবি, এই বিলে মুসলিমদের প্রতি বৈ’ষ’ম্য রয়েছে। যদিও কেন্দ্রীয় সরকারের দাবি, তারা আশপাশের দেশের ‘নি’পী’ড়িত’ সংখ্যালঘুদের সাহায্যার্থে দায়বদ্ধ।


এই প্রথম মেহবুবা মুফতির কন্যা সরকারকে মুসলিমদের বি’রো’ধাচরণ করার জন্য দায়ী করলেন তা নয়। জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ তুলে নেওয়ার পর জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর টুইটারেও তিনি ক্ষো’ভ উ’গ’রে দিয়েছিলেন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে।

তিনি লিখেছিলেন, ভারত সরকারের উদ্দেশ্য পরিষ্কার এবং অশুভ। তারা দেশের একমাত্র মুসলিম অধ্যুষিত রাজ্যের জনতত্ত্ব ব’দলে নিতে চায়। মুসলিমদের শক্তি এতটাই তারা খ’র্ব করে দিতে চায় যাতে তারা নিজেদের দেশেই দ্বিতীয় শ্রেণির নাগরিক হয়ে থাকে।

গত ৫ আগস্ট থেকে মেহবুবা মুফতি, ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লাহ ও তার পুত্র ওমর আবদুল্লাহকে আ”টক করে রাখা হয়েছে। এখনও পর্যন্ত পরিষ্কার জানা যাচ্ছে না, কবে তাদের মুক্তি দেওয়া হতে ‌পারে।

নাগরিকত্ব (সংশোধনী) বিলের লক্ষ্য হলো- ছয়টি সম্প্রদায়কে ভারতের নাগরিকত্ব দেওয়া। হিন্দু, ক্রিশ্চান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি-অন্য দেশের এই ছয় ধর্মাবলম্বী যে মানুষরা কোনও বৈধ নথিপত্র ছাড়া ভারতে আসবেন, তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্যই এই বিল।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ মঙ্গলবার এই বিল সম্পর্কে বলেন, ভারতের তিন প্রতিবেশী দেশ মুসলিম অধ্যুষিত দেশ। ফলে সেখানে কেবল অ-মুসলিমরাই ধর্মীয় নি’পী’ড়নের শি’কা’র হন। সূত্র : এনডিটিভি


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

বিশ্বে করোনা থেকে সুস্থ ১ কোটি ৪১ লাখের বেশি মানুষ

Sabina Sami

করোনা আক্রান্ত ভাইয়ের অবস্থা গুরুতর, দেখতে যাবেন ট্রাম্প?

Sabina Sami

বঙ্গবন্ধু আগামী প্রজন্মের অনুপ্রেরণার উৎস : ইউনেস্কো

Sabina Sami

আগস্টে ১৪ দিনেই ৩৬ লাখ করোনা আক্রান্ত : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Sabina Sami

‘আকাশছোঁয়া’ দামে বিক্রি হবে গাধার দুধ

Shamim Reza

জম্মু-কাশ্মীরে এবার দুই পুলিশকে গুলি করে হত্যা

Shamim Reza