Views: 120

জাতীয়

ভাসানচরে কাউকে জোর করে নেওয়া হচ্ছে না: পররাষ্ট্রমন্ত্রী


জুমবাংলা ডেস্ক : ভাসানচরে কাউকে জোর করে নেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শুধু মাত্র যারা সেচ্ছায় সরকারের আহ্বানে সাড়া দিয়েছেন, তাদেরই স্থানান্তর করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

ভাসানচরে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রসঙ্গে জাতিংসঘের নানা শর্তজুড়ে দেওয়ার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) রাতে গণমাধ্যমকে একথা জানান মন্ত্রী।


এ সময় জাতিসংঘকে রোহিঙ্গাদের বিষয়ে স্বচ্ছ হওয়ার আহ্বান জানান তিনি। মন্ত্রী বলেন, অনেকে আশঙ্কা করছে ভাসানচরে গেলে তাদের এনজিওগুলোর লাইসেন্স বাতিল হয়ে যাবে। আবার রোহিঙ্গাদের কেউ কেউ মনে করছে তাদের সুযোগ সুবিধাও কমে যাবে। আসলে এমন কিছুই না, ভাসানচরে আরও অনেক বেশি সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয়েছে। যারা যাচ্ছে সেখানে, তাদের কাউকেই সরকার জোর করে নিয়ে যাচ্ছে না। যারা যাচ্ছেন স্বেচ্ছায় যাচ্ছেন।

বৃহস্পতিবার প্রথম দফায় রোহিঙ্গাদের ভাসানচরে প্রত্যাবাসন শুরুর একদিন আগে বুধবার এ বিষয়ে একটি বিবৃতি দিয়ে প্রতিক্রিয়া জানায় জাতিসংঘ।

এ বিষয়ে বাংলাদেশ সরকার তাদের সম্পৃক্ত করেনি জানিয়ে আন্তর্জাতিক সংস্থাটি বলে তাদের কাছে এ বিষয়ে কোনো তথ্য নেই। ভাসানচরে রোহিঙ্গাদের নানা মৌলিক অধিকার নিশ্চিতের দাবি জানিয়ে তারা নিরাপত্তা ও সেচ্ছায় যাতে এ প্রক্রিয়া হয়, সে বিষয়ে দাবি জানায়।

করোনা আক্রান্ত হওয়ায় পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব– ৩ জনই বর্তমানে পৃথক আইসোলেশানে আছেন। এ অবস্থায় টেলিফোনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

উন্নয়ন কাজে অনিয়ম করলে কাউকে ছাড় নয়: এলজিইডি মন্ত্রী

Saiful Islam

পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন

Shamim Reza

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এত ভুল!

Shamim Reza

দেশে আর কোনও নিম্নমানের কাজ হবে না: এলজিআরডি মন্ত্রী

Shamim Reza

মর্গে বিকৃত যৌনাচার: সেই মুন্না ৪ দিনের রিমান্ডে

Shamim Reza

দুই দিনের মধ্যে প্রাথমিক শিক্ষকদের তথ্য না পেলে ব্যবস্থা

Shamim Reza