Exceptional Technology News বিজ্ঞান ও প্রযুক্তি

ভুলেও কলব্যাক করবেন না কিছু নম্বরে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : গভীর রাত। হঠাৎই মোবাইল ফোনে অজানা একটা নম্বর থেকে কয়েকবার মিসডকল আসলো! আর যেই নম্বর থেকে কলটি আসলো তার কোড +২১৬ অথবা +২৪৭।

কলটি গুরুত্বপূর্ণ মনে করে পরে ওই নম্বরে কল ব্যাক করে দেখলেন কেউ একজন কল রিসিভ করেছে, কিন্তু কোনো কথা বলছেনা। আর আপনিও হয়তো বিরক্ত হয়ে লাইন কেটে দিলেন। আর এভাবেই আপনি পড়ে গেলেন এক নতুন ক্রাইমের ফাঁদে। কারণ এরপর আপনার প্রিপেইড অ্যাকাউন্ট চেক করলে দেখবেন যে ব্যাল্যান্স পুরো শেষ, এক পয়সাও নেই।


এরকম ঘটনা আজকাল প্রায় হচ্ছে। আর এর অনুসন্ধানে বেরিয়ে এসেছে নতুন এক প্রতারণার ফাঁদ। একটা প্রযুক্তি আছে যার নাম ‘ওয়ান রিং স্ক্যাম’। এই প্রযুক্তির মাধ্যমে যিনি কল করছেন, তিনি অটোমেটিক ডায়াল অপশন ব্যবহার করেন যার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আন্দাজে একের পর এক নম্বরে ডায়াল করা হয় এবং রিং বাজলেই কেটে যায় ফোন। আর স্বাভাবিকভাবেই ভিন্ন ধাঁচের নম্বর থেকে কল এলে তা গুরুত্বপূর্ণ বলে মনে হতেই পারে কারও কাছে।

তবে যখনই আপনি কলব্যাক করছেন, তখনই উচ্চ রেটের আন্তর্জাতিক হটলাইনের সঙ্গে যুক্ত করা হচ্ছে আপনাকে। বিশেষ করে প্রাপ্তবয়স্কদের কোনো সাইটের সঙ্গে সংযোগ ঘটে। কলব্যাক করার পর তা অন্যপাশ থেকে তা রিসিভ হবে ঠিকই। তবে হয় বিশেষ কোনো মিউজিক শুনতে পাবেন অথবা কোনো শব্দই পাবেন না। এসব কল রিসিভ হওয়ামাত্রই শুধু হাইরেটে অর্থ কাটবে তাই নয়, যতক্ষণ আপনি অপেক্ষায় থাকবেন আপনার অ্যাকাউন্ট খালি হতেই থাকবে।

অনুসন্ধানে পাওয়া গেছে, আফ্রিকা ভিত্তিক কয়েকটি দল এসব কলের মাধ্যমে ফোনের অর্থ ও স্টোরেজ থেকে ডেটা হাতিয়ে নিচ্ছে। তাই মোবাইল ফোন বাবহারকারীদের এই ব্যাপারে সতর্ক হতে হবে। ভুলেও কলব্যাক করা যাবেনা অপরিচিত এই ধরণের নম্বরে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

বিশ্বের প্রথম মুসলিম দেশের ‘মঙ্গল’-এ অভিযান

rony

করোনা প্রতিরোধে দই, বাঁধাকপি উপকারী : গবেষণা

Sabina Sami

ফেসবুকে বিজ্ঞাপন দেবে না কোকা–কোলা

Shamim Reza

৬৮০০ বছর পর কাল থেকে দেখা যাবে ধূমকেতু ‘নিওওয়াইস’

Saiful Islam

বাজারে কোন ব্র্যান্ডের কোন মোটর সাইকেলের দাম কত জেনে নিন

Shamim Reza

চীনের গোপন তথ্য ফাঁস করলেন পালানো বিজ্ঞানী

Shamim Reza