Views: 20

জাতীয়

ভেজাল খাবারে ছেয়ে গেছে পুরো দেশ: আলোচনা সভায় বক্তারা

জুমবাংলা ডেস্ক: কৃষিতে অতিমাত্রায় কীটনাশক ব্যবহার, মাছ-মুরগীকে অ্যান্টিবায়োটিক ও ক্ষতিকর উপাদানযুক্ত খাবার দেওয়ার কারণে ভেজালে ছেয়ে গেছে পুরো দেশ। তাই খাবারের অভাব না থাকলেও নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাবারের এখনও অভাব আছে। আবার দেশে খাদ্য উৎপাদন সন্তোষজনক হলেও কৃষকরা পাচ্ছেন না ন্যায্য মূল্য। এই পরিস্থিতিতে ভোক্তাদের জন্য নিরাপদ খাদ্য ও কৃষকের জন্য ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত করাই বড় চ্যালেঞ্জ।

সোমবার (৭ জুন) সন্ধ্যায় সিটি করপোরেশনের নগর ভবনের শীতলক্ষ্যা হল রুমে বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এই অভিমত তুলে ধরেন।

ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন এর সহযোগিতায় সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন ( গেইন) এই আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করে।

এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল-‘আজকের নিরাপদ খাদ্য, স্বাস্থ্যকর আগামীর জন্য।’

করোনা পরিস্থিতিতে পুষ্টিকর ও নিরাপদ খাবার সরবরাহ এবং সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার লক্ষ্যে গেইনের আওতায় ’ইটসেইফ: ইভিডেন্স অ্যান্ড অ্যাকশন টুওয়ার্ডস সেইফ, নিউট্রিয়াস ফুড: কোভিড-১৯ রেসপন্স’ নামে দুটি প্রকল্প এখন বাস্তবায়ধীন রয়েছে। ইউএইসএইডের অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস উদযাপনের দিনটিতে ভোক্তাদের নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণে উৎসাহিত করতে এই সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহমেদ।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন অঞ্চল-৩ এর আঞ্চলিক কর্মকর্তা বাবর আলী মীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিভাগের অধ্যাপক ডা. মো. রোকোনুজ্জামান, ইনস্টিটিউশন অব পাবলিক হেলথ নিউট্রিশন এর ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. মনজুর আল মোরশেদ চৌধুরী, বাংলাদেশ খাদ্য সুরক্ষা অধিদপ্তরের সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আলীম, গেইন বাংলাদেশ-এর পোর্টফোলিও লিড আশেক মাহাফুজ, ইটসেইফ প্রকল্পের পরিচালক সাখাওয়াত হোসেন, রাজধানীর ইসলামবাগ সিটি কর্পোরেশন কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির প্রেসিডেন্ট শেখ জাহিদুল ইসলাম, বনলতা কাঁচা বাজারের সহ-সভাপতি ইস্কান্দার মিয়া প্রমুখ।

এর আগে সোমবার সকালে এ উপলক্ষে এক র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি ঢাকা কলেজের সামনে থেকে শুরু হয়ে নিউমার্কেট বনলতা কাঁচাবাজারে গিয়ে শেষ হয়।

সভায় বক্তারা ভোক্তাদের সুলভ মূল্যে স্বাস্থ্যসম্মত ও নিরাপদ খাবার গ্রহণে উৎসাহিত করতে সচেতনতার উপর বিশেষ গুরুত্বারোপ করেন। এছাড়া বক্তারা- দেশে ফসল উৎপাদনে অতিমাত্রায় কীটনাশক ব্যবহার না করা এবং মাছ-মুরগীকে মাত্রাতিরিক্ত অ্যান্টিবায়োটিক না দিতে কৃষক, খামারীসহ সংশ্লিষ্ট উৎপাদনকারীদের প্রতি আহবান জানান।

আরও পড়ুন

দেশে গণতন্ত্র বিকাশে সবচেয়ে বড় বাধা বিএনপি : কাদের

azad

চান্দিনায় মাস্ক ব্যবহারে সচেতনতা বাড়াতে কাজ করছে পুলিশ

azad

পরকীয়াকাণ্ডে প্রকাশ্যে গুলি করে হত্যা, ৩ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর

rony

সাভারে জোড়া খুনের রহস্য উদঘাটন; পারিবারিক বিরোধের জেরে হত্যা

Shamim Reza

পরীমণিকাণ্ডে সেই নাসিরকে খুঁজছে পুলিশ

Shamim Reza

ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলায় অব্যাহতি পেলেন নুর

rony