Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

ভ্যাকসিনের পরীক্ষায় ইতিবাচক ফল পেয়েছে মার্কিন প্রতিষ্ঠান ইনোভিও

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার পরই বিভিন্ন দেশে প্রাণঘাতী এই ভাইরাসের ভ্যাকসিন তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এরই মধ্যে কয়েকটি ভ্যাকসিন তৈরি হয়েছে বলেও দাবি করেছেন বিজ্ঞানীরা তবে সেগুলো এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

এর মধ্যে একটি ভ্যাকসিনের ছোট এক পরীক্ষায় ইতিবাচক ফল পাওয়ার দাবি করেছেন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার ইনোভিও ফার্মাসিউটিক্যালের গবেষকেরা। তবে মঙ্গলবার ইনোভিও তাদের ভ্যাকসিন পরীক্ষার ইতিবাচক ফল জানালেও করোনার সংক্রমণ থেকে সুরক্ষা পাওয়া যাবে কি না, সেটি কার্যকর কি না তা প্রকাশ করেনি।


গবেষকেরা বলেছেন, তাদের তৈরি ভ্যাকসিরটির প্রয়োগে প্রতি ৩৬ জন করোনা রোগীর মধ্যে ৩৪ জনের শরীরের করোনার বিরুদ্ধে ইতিবাচক প্রতিরো সক্ষমতা পাওয়া গেছে।

করোনা মহামারি শুরুর দিকেই ভ্যাকসিন তৈরি করার ঘোষণা দিয়ে আলোচনায় আসে ইনোভিও। এর মধ্যে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়ে মূল্যমান হিসাবে ৪০০ কোটি মার্কিন ডলার যুক্ত হয়েছে।

ন্যাশভিলের ভ্যান্ডারবিল্ট ভ্যাকসিন রিসার্চ প্রোগ্রামের বৈজ্ঞানিক পরিচালক ক্যাথরিন এডওয়ার্ডস বলেন, ইনোভিওর ভ্যাকসিন পরবর্তী পরীক্ষার জন্য নিরাপদ মনে হচ্ছে। তবে রোগীর ক্ষেত্রে কার্যকারিতার আরও বিস্তারিত তথ্য না পাওয়া গেলে এটি উপকারী কি না, তা বলা মুশকিল।

ইনোভিওর তৈরি এই ভ্যাকসিনটি মূলত সিনথেটিক ডিএনএ ইনজেকশন পুশ করার মাধ্যমে দেওয়া হয়, যাতে সুরক্ষিত অ্যান্টিবডির জন্য বিশেষ কোড থাকে। গ্রীষ্মে আরও বড় আকারে ভ্যাকসিন পরীক্ষা চালাবে বলেও জানায় ইনোভিও।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ভ্রমণকারীদের ভিসার মেয়াদ ১ মাস বাড়াল আরব আমিরাত

Sabina Sami

সংবাদ সম্মেলন থেকে হঠাৎ ট্রাম্পকে সরিয়ে নিলো গোয়েন্দারা

Sabina Sami

লেবানন সরকারের কাছে বাংলাদেশের সাহায্য সামগ্রী হস্তান্তর

Sabina Sami

ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি

Sabina Sami

করোনার ‘প্রকৃত তথ্য’ প্রকাশ করায় ইরানে পত্রিকা বন্ধ

Saiful Islam

করোনা আক্রান্ত হয়ে ভেন্টিলেটর সাপোর্টে প্রণব মুখার্জি

Saiful Islam