Views: 334

বিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গলের বিরল অডিও-ভিডিও প্রকাশ


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : রহস্যময় মঙ্গলগ্রহে মনুষ্যবিহীন রোবোটিক যান ‘পার্সিভিয়ারেন্স’ পাঠিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এর রোভার ও হেলিকপ্টার ‘ইনজিনিটি’ মঙ্গলপৃষ্ঠে সফলভাবে অবতরণ করে ১৮ ফেব্রুয়ারি মধ্যরাতে।

এবার প্রথমবারের মতো মঙ্গলের কয়েক সেকেন্ডের অডিও পাঠিয়েছে পারসিভারেন্স। মাইক্রোফোনে ধারন করা ক্লিপটিতে গ্রহের বাতাস এবং রোভার অপারেটিংয়ের শব্দ শোনা যায়।


এ ছাড়া ক্যামেরার মাধ্যমে রোভারটি মঙ্গলে অবতরণের তিন মিনিটের ভিডিও প্রথমবার প্রকাশ করা হয়েছে। গতকাল সোমবার বিরল এই ভিডিও সম্প্রচার করা হয়।

নাসার বিজ্ঞানী টমাস জুরবুচেনের বিবৃতির বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। তাতে বলা হয়, ভিডিওতে কোনো ধরনের প্রতিকূলতা ছাড়া মঙ্গলে রোভারের অবতরণের দৃশ্য দেখা গেছে।

বিবৃতিতে বলা হয়, অন্য বিশ্বজগত ঘোরা, মহাকাশযান তৈরি করা এবং ভবিষ্যৎ সাহসী লক্ষ্য অর্জনে মত্ত তরুনদের ভিডিওটি অবশ্যই দেখা উচিত।

এর আগে মঙ্গলে যাওয়া মহাকাশযানগুলোর পাঠানো ভিডিও ছিল ‘জিআইএফ’ আকারে। যা কয়েকটি স্থির ছবি একত্রিত করে তৈরি করা হয়।

তবে নাসার এবারের মহাকাশযানের রোভারে ভিডিও ধারণে ২৩টি ক্যামেরা রয়েছে। তাতে জুমিং ও রঙিন ছবি ধারণের ক্ষমতা রয়েছে। গত ৭ মাস মহাকাশে ওড়ার পর পার্সিভিয়ারেন্সটি মঙ্গলে পৌঁছায়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

রোনালদোকে নিয়ে বাংলায় অ্যাপ

Saiful Islam

নতুন অ্যাপ আনল ফেসবুক

Shamim Reza

৪০ হাজার ম্যাক পিসিতে ম্যালওয়্যার ভাইরাসের হানা!

Shamim Reza

চলতি বছরেই দেশে আসছে ফাইভ জি

Saiful Islam

মঙ্গলের বুকে ঘুরে বেড়াচ্ছে ‘আস্ত কম্পিউটার’

Shamim Reza

সংবাদ সম্মেলনে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

mdhmajor