Views: 246

বিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গল গ্রহের অডিওসহ ভিডিও প্রকাশ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : মঙ্গলগ্রহ থেকে ভিডিও পাঠিয়েছে মহাকাশ যান পারসিভেরেন্স। সম্প্রতি সে ভিডিও প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। গত ১৮ ফেব্রুয়ারি নাসার নতুন রোভার পারসিভেরেন্সের ধারণ করা ওই ভিডিওতে রোভারটি কীভাবে মঙ্গলগ্রহে অবতরণ করেছে সে সম্পর্কে ধারণা পাওয়া গেছে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, মঙ্গলগ্রহে সফলভাবে অবতরণের পর থেকেই সেখানকার ছবি পাঠাতে শুরু করে পারসিভেরেন্স। নতুন ভিডিও থেকে লাল গ্রহের দৃশ্য ও শব্দ সম্পর্ক আরও ভালো ধারণা পাওয়া যায়। মঙ্গলপৃষ্ঠের অবতরণের শেষ সাত মিনিটকে ‘শ্বাসরুদ্ধকর সাত মিনিট’ উল্লেখ করেছে নাসা।

পারসিভেরেন্সের গায়ে লাগানো ক্যামেরাগুলোতে প্রথমবারের মতো কোনও মহাকাশযানের মঙ্গল গ্রহে অবতরণের দৃশ্য ধারণ করা হয়েছে। রোভারটি মার্শিয়ান বায়ুমণ্ডলে প্রবেশের ২৩০ সেকেন্ড পরে ভিডিও শুরু হয়। রোভার থেকে একটি প্যারাসুট মার্শিয়ান পৃষ্ঠের সাত মাইল ওপর থেকে নিচে অবতরণ করে।

রোভারে থাকা একটি মাইক্রোফোনে মঙ্গল গ্রহের প্রথম শব্দ রেকর্ড করা হয়। কয়েক সেকেন্ডের ওই অডিওতে মার্শিয়ান বায়ুমণ্ডলের বাতাসের শব্দ শোনা যায় এবং রোভারটি পৃষ্ঠের ওপরে পৌঁছালে এটির অপারেটিংয়ের শব্দ শুনতে পাওয়া যায়।

নাসার প্রকাশ করা ভিডিওতে লালগ্রহের মাটির ছবি দেখা গেছে। মঙ্গলের পৃষ্ঠে যে গর্ত রয়েছে সেটিও ভিডিওতে ধরা পড়েছে। মাটিতে অবতরণের সময় যে ধুলো উড়েছিল সেটিও ভিডিওতে দেখা গেছে এবং ঠিক তখনই মাইক্রোফোনে বাতাসের শব্দ ধরা পড়ে। তবে, নাসা জানায়, মাইক্রোফোনে তেমন কোনো ‘ব্যবহারযোগ্য ডেটা’ ধারণ করা হয়নি।

রোভারের টুইটার অ্যাকাউন্টে অডিওটিও পোস্ট করা হয়েছে। টুইটে বলা হয়েছে, ‘আপনারা আগে মঙ্গল দেখেছেন, এখন শুনুন। হেডফোন নিন এবং মাইক্রোফোনে ধারণ করা প্রথম শব্দগুলো শুনুন।’

গত ১৮ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল ৩টা ৫৫ মিনিটে মঙ্গলে অবতরণ করে পারসিভেরেন্স।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

এবার আরও একগুচ্ছ ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ!

Mohammad Al Amin

মঙ্গলগ্রহে প্রথম অক্সিজেন তৈরি করলো নাসার রোভার

Shamim Reza

ঈদে তরুণদের জন্য রিয়েলমির তিন চমক

Saiful Islam

ভিডিও ডেটিং অ্যাপ চালু করছে ফেসবুক!

Mohammad Al Amin

পৃথিবীর বাইরে প্রথম হেলিকপ্টার উড়াতে যাচ্ছে নাসা

Shamim Reza

ফেসবুক থেকে আয় করবেন যেভাবে

Saiful Islam