Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গল মিশনেও করোনা ভাইরাসের থাবা

আন্তর্জাতিক ডেস্ক : মঙ্গলের উদ্দেশে ইউরোপ ও রাশিয়ার একটি যুগ্ম মিশন ২ বছরের জন্য পিছিয়ে গেল। করোনা ভাইরাস মহামারির কারণে মিশনটিকে পেছানোর সিদ্ধান্ত নেয় ইউরোপিয়ান স্পেস এজেন্সি ও রাশিয়ার রোসকসমস।

করোনা ভাইরাসের জন্য আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞার জন্য কিছু টেকনিক্যাল ত্রুটি ঠিক করা বেশ সময়সাপেক্ষ হয়ে যাওয়ার কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

চলতি বছরের জুলাই অথবা আগস্টে ইউরোপ ও রাশিয়ার মিলিত প্রচেষ্টায় মঙ্গলের উদ্দেশে একটি রোভার পাঠানোর কথা ছিল। এখন সবকিছু ঠিক থাকলে রোভারটিকে পাঠান হবে ২০২২ সালে। রোভারটির মঙ্গলে প্রাণের সন্ধানে কাজ করার কথা রয়েছে।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির পরিচালক জন ওয়েরনার বলেন, আমরা এই মিশনটিকে একটি শতভাগ সফল মিশন হিসেবে দেখতে চাই।

ব্রিটিশ রসায়নবিধ রোসলিন ফ্র্যাংকলিন রোভারটির নকশা প্রস্তুত করেন এবং তার নামেই রোভারটির নামকরণ করা হয়। এই রোভারকে মঙ্গলে পৌঁছানো গেলে এটিই হবে প্রথম রোভার যা মঙ্গলের মাটির ২ মিটার গভীরেও প্রাণের সন্ধান করতে পারবে। এ রোভার ডিএনএ পর্যালোচনা করে প্রাণের অস্তিত্বের সন্ধান করে।

২ বছর পেছানোর কারণ হচ্ছে, পৃথিবী ও মঙ্গলের অবস্থানগত জটিলতার কারণে ‘এখন পর্যন্ত’ মঙ্গলের উদ্দেশে কেবল ২ বছরে একবারই রকেট পাঠানো যায়। তাই জুলাই থেকে আগস্টের সময়টা পার হয়ে গেলে দুই বছর অপেক্ষা করা ছাড়া বিজ্ঞানীদের আর কোনো উপায়ও নেই।

তথ্য : নিউইয়ার্ক টাইমস

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনায় জীবাণুমুক্ত থাকতে কোন মাস্ক পরবেন

Shamim Reza

ইতালিতে অধিক মৃত্যুর যে কারণ বললেন জার্মান স্বাস্থ্যমন্ত্রী

Shamim Reza

ভারতে ভয়ঙ্কর সংক্রমণের আশঙ্কা, মসজিদের জমায়েতে থাকা ৬ জনের মৃত্যু করোনায়

globalgeek

করোনা: ম্যালেরিয়ার ওষুধ খেয়ে চিকিৎসকের মৃত্যু

globalgeek

গ্রামের নাম ‘করোনা’, বিপদে বাসিন্দারা

Saiful Islam

ইতালিতে ২৪ ঘণ্টায় রেকর্ড ৮১২ জনের মৃত্যু

Saiful Islam