Views: 280

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

মডার্নার টিকা দুই বছর কার্যকর থাকবে


আন্তর্জাতিক ডেস্ক : মডার্নার টিকা মাত্র দুই বছর কার্যকর থাকবে। কো¤পানিটির সিইও স্টেফান বানসেল নিজেই এ তথ্য দিয়েছেন। যদিও অন্যান্য টিকাগুলোর কার্যকর থাকার সময় আরো কম ধারণা করা হচ্ছে। এরইমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকাকরণ শুরু হয়েছে। এরইমধ্যে টিকা প্রস্তুতকারক সংস্থা মডার্না জানিয়েছে, তাদের টিকা দুই বছর পর্যন্ত কার্যকরী হবে। যদিও এই তথ্যের পক্ষে কোনো তথ্যপ্রমাণ তারা দেয়নি। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।

সংবাদমাধ্যমের কাছে স্টেফান বানসেল বলেন, করোনার টিকা কয়েক মাস কার্যকর থাকবে বলে যে খবর প্রচারিত হয়েছে তা ঠিক নয়। মডার্নার ভ্যাকসিন দুই বছর পর্যন্ত সক্রিয় থাকবে।


তবে স্টেফান নিজেই জানিয়েছেন, এই বক্তব্যের পক্ষে তার কাছে নির্দিষ্ট কোনো তথ্যপ্রমাণ নেই। নিশ্চিত হতে টিকার সক্রিয়তা কতদিন থাকবে, তা দেখতে হবে। গত ৮ই ডিসেম্বর বায়োএনটেক ও ফাইজারের টিকার প্রথম ডোজ নেন ৯০ বছরের মার্গারেট। বৃটেনে প্রথম আট লাখ টিকা পাবেন তার মতো প্রবীণ, সামনের সারির স্বাস্থ্যকর্মীসহ বাকি বয়স্ক নাগরিকরা। ফাইজারের কাছে মোট চার কোটি ডোজ টিকার অর্ডার দিয়েছে দেশটি। ৫ কোটি ৩০ লাখ নাগরিকের সবাইকে টিকা দিতে বৃটেনকে নির্ভর করতে হবে অন্য কোম্পানিগুলোর উপরেও।

ফলে দেশটি কিনেছে মডার্নার টিকাও। দেশটি এ সপ্তাহে এই টিকা অনুমোদন দিয়েছে। যুক্তরাষ্ট্র ও বৃটেনে এরইমধ্যে মডার্নার টিকা দেয়া শুরু হয়ে গেছে। বুধবার ইউরোপীয় ইউনিয়নেও মডার্নার টিকা ছাড়পত্র পেয়েছে। মডার্না জানিয়েছে, তাদের টিকা কোভিড-১৯ ঠেকাতে ৯৪.১ শতাংশ কার্যকর।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

মিয়ানমারে আতঙ্ক ছড়াতে নতুন যে কৌশল

azad

পঙ্গু ফিলিস্তিনির বাড়িও গুঁড়িয়ে দিলো ইসরায়েলি দখলদাররা

azad

চট্টগ্রামে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার ছাড়ালো

azad

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর আবারও পুলিশের গুলি

azad

চীনা সাইবার হানায় অন্ধকার মুম্বই

azad

নাইজেরিয়ায় অপহৃত স্কুলছাত্রীরা মুক্ত

Shamim Reza