Views: 92

খেলাধুলা

মন্টে কার্লো থেকে বিদায় নিলেন নাদাল

স্পোর্টস ডেস্ক: রাশিয়ান আন্দ্রে রুবলেভের কাছে ৬-২, ৪-৬, ৬-২ গেমে পরাজিত হয়ে মন্টে কার্লো মাস্টার্সের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছেন ফেবারিট রাফায়েল নাদাল। এর মাধ্যমে ১২তম মন্টে কার্লো শিরোপা জয়ের স্বপ্ন আরো কিছুটা বিলম্বিত হলো এই স্প্যানিয়ার্ড তারকার।

এর আগের দিন যুক্তরাজ্যের ড্যান ইভান্সের কাছে পরাজিত হয়ে শেষ ১৬’ থেকে বিদায় নিয়েছিলেন বিশে^র এক নম্বর তারকা নোভাক জকোভিচ।

কোন মাস্টার্স টুর্ণামেন্টে ৭৫বারের মত সেমিফাইনালে খেলার স্বপ্ন নিয়ে কোর্টে নেমেছিলেন নাদাল। ম্যাচ শেষে বিশে^র তিন নম্বর এই তারকা বলেছেন, ‘আজ এমন একটি দিন ছিল যেদিন আমার সার্ভিসই আমাকে শেষ করে দিয়েছে। এখানে হারাটা সবসময়ই দু:খজনক। সঠিক পদ্ধতিতে ক্লে কোর্ট মৌসুম শুর করার সুযোগ হাতছাড়া করলাম। যদিও এই মুহূর্তটা অভিযোগের সময় নয়। আগামী সপ্তাহে বার্সেলোনার মাধ্যমে আমি এই ক্ষতি পুষিয়ে নিতে চাই। একইসাথে অনুশীলন চালিয়ে নিজের ভুলগুলো শুধরে উঠতে চাই।’

শুক্রবারের এই পরাজয় সত্বেও জুনে শুরু হওয়া বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম রোলা গাঁরোতে ১৩তম শিরোপা দখলের লড়াইয়ে ৩৪ বছর বয়সী নাদালকেই ফেবারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে। ফ্রান্সে শিরোপা জিততে পারলে রজার ফেদেরারের রেকর্ড ২০তম স্ল্যাম শিরোপাকে ছাপিয়ে নাদাল ২১তম শিরোপার দখল করবেন।

এপ্রিলের শুরুতে মিয়ামি মাস্টার্সেরও সেমিফাইনালে খেলেছেন রুবলেভ। ম্যাচ শেষে উচ্ছসিত এই রাশিয়ান বলেছেন, ‘রাফার জন্য এই ধরনের ম্যাচে খেলাটা সবসময়ই কঠিন। কারন তার উপর সবসময়ই জয়ের চাপ থাকে। এই ধরনের চাপ সত্তেও সে যে ধরনের ম্যাচ উপহার দেয় তা মোটেই সহজ কোন কাজ নয়। যখন হারার কিছু থাকে না তখন ম্যাচ যে কারো কাছেই সহজ হয়ে ওঠে।’

এ নিয়ে মন্টে কার্লোতে ১৬ মৌসুমে মাত্র দ্বিতীয়বারের মত নাদাল সেমিফাইনালে খেলতে ব্যর্থ হলেন।

সেমিফাইনালে বিশে^র আট নম্বর তারকা রুবলেভের প্রতিপক্ষ অবাছাই কাসপার রুড। কোয়ার্টার ফাইনালে নরওয়ের রুড বর্তমান চ্যাম্পিয়ন ফ্যাবিও ফগনিনিকে ৬-৪, ৬-৩ গেমের সরাসরি সেটে পরাজিত করে শেষ চার নিশ্চিত করেছেন।

আরেক সেমিফাইনালে লড়বে গ্রীক চতুর্থ বাছাই স্টিফানোস টিসিটসিপাস ও ব্রিটেনের ড্যান ইভান্স।

কোভিড-১৯ পজিটিভ হয়ে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহারে বাধ্য হয়েছিলেন বিশে^র দুই নম্বর খেলোয়াড় ডানিল মেদভেদেভ। যে কারনে বিশ^ র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড় হিসেবে টিকে রয়েছেন টিসিটসিপাস।

২০১৯ সালে রজার ফেদেরারকে সিনসিনাতি মাস্টার্সে মাত্র ৬২ মিনিটে উড়িয়ে দিয়ে রুবলেভ বিস্ময় সৃষ্টি করেছিলেন। যে কারনে বড় তারকাদের পরাজিত করার অতীত রেকর্ড তার রয়েছে। শুক্রবার মাত্র ৩৮ মিনিটে ২৩ বছর বয়সী এই রাশিয়ান প্রথম সেট জিতে নেন। কিন্তু দ্বিতীয় সেটে শেষ চারটি গেম মাত্র ৭৩ সেকেন্ডে জিতে নাদালন দারুনভাবে ম্যাচে ফিরে আসেন। শেষ সেটে মানসিক ভাবে দৃঢ় থেকে রুবলেভ নাদালের বিপক্ষে তিনটি ব্রেক পয়েন্ট আদায় করে ম্যাচ জিতে নেন। এনিয়ে তৃতীয়বারের দেখায় নাদালের বিপক্ষে প্রথম জয় তুলে নিলেন রুবলেভ।

আরেক কোয়ার্টার ফাইনালে আলেহান্দ্রো ডাভিডোভিচ প্রথম সেটে ৭-৫ গেমে পরাজিত হবার পর বাম থাইয়ের ইনজুরির কারনে নাম প্রত্যাহার করে নিলে বিশে^র পাঁচ নম্বর খেলোয়াড় টিসিটসিপাস সেমিফাইনাল নিশ্চিত করেন। সূত্র: বাসস

Share:



আরও পড়ুন

ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজি

Mohammad Al Amin

টেস্ট র‍্যাঙ্কিংয়ে ৫ পয়েন্ট খোয়াল বাংলাদেশ

Shamim Reza

আশা বাঁচিয়ে রাখলো জুভেন্টাস

azad

ইস্তাম্বুলের পরিবর্তে পোর্তোতে আয়োজন করা হবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল!

Mohammad Al Amin

বাংলাদেশ সফরে শ্রীলঙ্কার দল ঘোষণা, অধিনায়কের দায়িত্বে কুসাল পেরেরা

Mohammad Al Amin

টিভির পর্দায় আজকের খেলা

Mohammad Al Amin