in

মসজিদে নববিতে প্রবেশে নিবন্ধ জরুরি নয় : সৌদি হজ মন্ত্রণালয়

আন্তর্জাতিক ডেস্ক : করোনা সংক্রমণ রোধে মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে প্রবেশে অ্যাপের মাধ্যমে নিবন্ধন বাধ্যতামূলক ছিল। সম্প্রতি করোনা পরিস্থিতি উন্নত হওয়ায় মসজিদে নববিতে প্রবেশে নিবন্ধ জরুরি নয় বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এক বিবৃতিতে জানা সৌদির সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানায়, মসজিদে নববিতে নামাজ আদায় ও মহানবী (সা.)-এর রওজা শরিফ জিয়ারতে আগের মতো অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে না। তবে ‘তাওয়াক্কালনা’ অ্যাপের সাহায্যে স্বাস্থ্যের ‘ইমিউন’ নিশ্চিত করতে হবে।

বিবৃতিতে আরো বলা হয়, মুসল্লিদের স্বাস্থ্যের ‘ইমিউন’ নিশ্চত করতে করোনা টিকার দুই ডোজ দিতে হবে। কিংবা করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হতে হবে। কিংবা এক টিকার এক ডোজ নেওয়ার পর ১৪ দিন অতিবাহিত হতে হবে।

গত আগস্ট মাস থেকে মসজিদুল হারামে ধীরে ধীরে স্বাভাবিক পরিস্থিতি ফিরতে শুরু করে। স্বাস্থ্যবিধি মেনে সব ধরনের অনুষ্ঠান ও আলোচনা সভাগুলো পুনরায় চালু হয়। মুসল্লিদের পাঠের জন্য মসজিদের তাকে রাখা হয় পবিত্র কোরআনের কপি।

স্বাস্থ্যবিধি মেনে মসজিদুল হারামের পরিচালনাধীন শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হয় পাঠদান কার্যক্রম। এ ছাড়াও নামাজে সামাজিক দূরত্বের পরিমাণ কমিয়ে দেওয়া হয়। ওমরাহযাত্রীর সংখ্যা বাড়িয়ে ৭০ হাজার করা হয়। ১২ বছরের বেশি শিশুদের মসজিদে আসার অনুমোদন দেওয়া হয়। সূত্র : সৌদি গেজেট