আইন-আদালত

মসজিদে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে রিট

প্রতীকী ছবি
জুমবাংলা ডেস্ক : দেশের সকল মসজিদে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে হাইকোর্টে রিট দায়ের হয়েছে। রিটে ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিচারপতি জে. বি. এম. হাসান এবং মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে রিট মামলাটি দায়ের করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী মো.মাহমুদুল হাসান মামুন।

তিনি বলেন, ‘দেশের সকল মসজিদে নারীদের অজু ও টয়লেটের সুবিধাসহ নামাজের ব্যবস্থা নিশ্চিত করতে জনস্বার্থে রিট মামলাটি দায়ের করেছি। আগামী সপ্তাহের যেকোনো দিন রিট মামলাটির শুনানি হতে পারে।’ রিটে বলা হয়েছে, বাংলাদেশের সংবিধানের ৪১ ধারা অনুযায়ী নারী-পুরুষ সকলের ধর্ম অবলম্বন, পালন ও প্রচারের অধিকার রয়েছে। কিন্তু বাংলাদেশের নারীরা ধর্ম পালনে বৈষম্যের শিকার হচ্ছে। মুসলমানদের ধর্ম চর্চার কেন্দ্রবিন্দু হলো মসজিদ। পুরুষের পাশাপাশি নারীদেরও মসজিদে নামাজ আদায়ের পূর্ণ অধিকার রয়েছে।

এ প্রসঙ্গে বিশুদ্ধ হাদিস গ্রন্থ সহীহ মুসলিম শরীফে বর্ণিত আছে- ৮৮৩। সালেম থেকে তার পিতার সূত্রে বর্ণিত। নবী (স.) বলেছেন: তোমাদের কারও স্ত্রী তার স্বামীর কাছে মসজিদে যাওয়ার অনুমতি চাইলে সে যেন নিষেধ না করে। ৮৮৫ ইবনে উমার (রা.) থেকে বর্ণিত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন: আল্লাহর বান্দীদের আল্লাহর মসজিদে যেতে বাধা দিও না।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

অতিরিক্ত পণ্য মজুদের দায়ে ব্যবসায়ীকে লাখ টাকা জরিমানা

azad

মুক্তি পেলেন খালেদা জিয়ার গৃহপরিচারিকা ফাতেমা বেগমও

mdhmajor

এডভোকেট কাজলকে প্রধান করে আবরার হত্যা মামলার প্রসিকিউশন টিম গঠন

mdhmajor

পুরো দেশ লকডাউন করা উচিত : হাইকোর্ট

azad

করোনা প্রতিরোধে সরকারের নির্দেশনা মানতে বললেন হাইকোর্ট

azad

দ্রুতই মুক্তি পেতে পারেন খালেদা জিয়া, সরকারি প্রক্রিয়া চলছে

Sabina Sami