Views: 57

বিজ্ঞান ও প্রযুক্তি

মহাকাশে ঘুরছে দুইশ ‘টাইম বোমা’, যেকোনো সময় ঘটতে পারে ভয়ংকর ঘটনা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : অবশেষে মহাকাশে প্রদক্ষিণরত একটি চীনা রকেটের ধ্বংসাবশেষ অনিয়ন্ত্রিতভাবে পৃথিবীতে আছড়ে পড়েছে। রোববার (৯ মে) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টার দিকে রকেটটির ধ্বংসাবশেষ মালদ্বীপের ওপর দিয়ে ভারত মহাসাগরের আরব সাগর অংশে আছড়ে পড়ে।

বিজ্ঞানীরা বলছেন, মহাকাশে এখন এমন দুইশ স্যাটেলাইট পৃথিবীকে প্রদক্ষিণ করছে, যেগুলো আবর্জনায় পরিণত হয়েছে এবং যেকোনো মুহূর্তে ‘টাইম বোমা’র মতো বিস্ফোরিত হতে কিংবা অন্য স্যাটেলাইটের ওপর আছড়ে পড়ে ভয়ংকর ঘটনা ঘটতে পারে।

এসব ‘আবর্জনা’ আছড়ে পড়ে ক্ষতি করে বসতে পারে এমন সব কর্মক্ষম স্যাটেলাইটকে যেগুলো জিপিএস এবং আবহাওয়ার তথ্য সংগ্রহের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিস্ফোরণ কিংবা ভালো স্যাটেলাইটের সংঘর্ষ- সে যাই হোক না কেন, উভয় ক্ষেত্রে স্যাটেলাইটগুলো হাজার হাজার টুকরোতে পরিণত হয়ে মহাকাশে ছড়িয়ে পড়তে পারে, যা বিরাট বিপদের কারণ ঘটাবে বলে আশঙ্কা রয়েছে।

এসব ঝুঁকিপূর্ণ ‘আবর্জনা’কে ‘সুপার স্প্রেডার’ বলে বর্ণনা করছেন বিজ্ঞানীরা। যেগুলোকে নজরে রাখার জন্য একটি ‘রিয়েল টাইম’ মানচিত্র তৈরি করেছেন মোরিবাহ জাহ নামে একজন প্রফেসর ও তার সহকর্মীরা।

এই ভিডিওতে দেখিয়েছেন কীভাবে কাজ করে অ্যাস্ট্রাগ্রাফ নামের এই মানচিত্র আর ‘সুপার স্প্রেডার’-গুলো বিস্ফোরিত হলে কিংবা সংঘর্ষ ঘটালে কী ঝুঁকি তৈরি হবে।

সূত্র: বিবিসি।

আরও পড়ুন

সাইবার অপরাধী চক্রগুলোর ঘাঁটি কি আসলেই রাশিয়ায়?

Mohammad Al Amin

নতুন উইন্ডোজ আসছে ২৪ জুন

Saiful Islam

বাজারে আসছে ফেসবুক স্মার্টওয়াচ, থাকবে যেসব সুবিধা

Mohammad Al Amin

নিজেদের তৈরি মহাকাশ স্টেশনে টানা ৩ মাস থাকবেন চীনা অভিযাত্রীরা

mdhmajor

অবৈধ মোবাইল ফোন বন্ধের কার্যক্রম নিয়ে সুখবর

globalgeek

মহাকাশে স্টেশন স্থাপনে তিন চীনা নভোচারীর যাত্রা

Shamim Reza