জাতীয় স্লাইডার

মহান স্বাধীনতা দিবস আজ

জুমবাংলা ডেস্ক : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে দেশের মানুষের ওপর নির্মম হত্যাযজ্ঞ চালায় পাকিস্তান সেনাবাহিনী। ‘অপারেশন সার্চলাইট’ নামে বর্বরোচিত সামরিক অভিযানে এক রাতে ঢাকা রূপ নেয় হত্যার নগরীতে। সেই মৃত্যুর বিভীষিকাময় পরিস্থিতিতে ২৬ মার্চ থেকে শুরু হয়েছিল স্বাধীনতাযুদ্ধ। ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকায় বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেন। এই ঘোষণা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রচারমাধ্যমে প্রচার হয়।

স্বাধীনতার ৪৯তম বার্ষিকীতে আজ জাতি মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করবে। তবে বিশ^জুড়ে করোনাভাইরাস পরিস্থিতির কারণে সাভার জাতীয় স্মৃতিসৌধ ও ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোসহ সব জাতীয় কর্মসূচি বাতিল করা হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগও স্বাধীনতা দিবসের সব কর্মসূচি বাতিল ঘোষণা করেছে। পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন তাদের কর্মসূচি বাতিল করেছে। সামাজিকভাবেও জনসমাগমের মধ্য দিয়ে স্বাধীনতা দিবস পালিত হবে না। তবে প্রতীকীভাবে দিবসটি পালন করা হবে।

স্বাধীনতা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। আজ সরকারি ছুটি। পত্রিকাগুলো বের করেছে বিশেষ ক্রোড়পত্র। বেতার ও টিভি চ্যানেলগুলো প্রচার করছে বিশেষ অনুষ্ঠান। সরকারি, আধাসরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে উড়ছে জাতীয় পতাকা।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

সংসদ টিভিতে পাঠদান : ক্লাসের সময় সূচী

Mohammad Al Amin

করোনা পরীক্ষার মেশিন পৌঁছেছে সিলেট ওসমানী হাসপাতালে

azad

করোনা পরিস্থিতিতে ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের যে সুখবর দিলো সরকার

rony

করোনা মোকাবিলায় ১ দিনের বেতন দিলেন বিজিবি সদস্যরা

Shamim Reza

নো কিট, নো টেস্ট, নো পেশেন্ট, নো করোনা : রিজভী

rony

দেশেই তৈরি হবে আন্তর্জাতিক মানের পিপিই

Shamim Reza