আন্তর্জাতিক

মহামারি করোনার মাঝেই ইরানে ভয়াবহ বন্যা

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনা ভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে। অন্যান্য দেশের মত ইরানও আক্রান্ত হয়েছে। মহামারির এই প্রকোপে আগে থেকেই দিশেহারা ইরান। করোনা ভাইরাসের ভয়াবহ অবস্থার মধ্যেই দেশটিতে দেখা দিয়েছে বন্যা।

ইরানজুড়ে প্রবল বর্ষণের কারণে বিভিন্ন এলাকায় আকষ্মিক বন্যা দেখা দিয়েছে। দেশের প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি বন্যা দুর্গত প্রদেশগুলোর উদ্ধার ও ত্রাণ সংস্থাগুলোকে পূর্ণ প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি দুর্গত কয়েকটি প্রদেশের গভর্নরকে টেলিফোন করে প্রয়োজনীয় উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালানোর নির্দেশ দিয়েছেন। দূর্গতদের সেবায় সংশ্লিষ্ট বিভাগগুলোকে সার্বক্ষণিক প্রস্তুত থাকতে বলেছেন। এছাড়া পানিতে তলিয়ে যাওয়া এলাকাগুলোর ফসল ও অবকাঠামোর ক্ষতি সর্বনিম্ন পর্যায়ে রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন তিনি।

এদিকে, ইরানের রেডক্রিসেট সোসাইসির ত্রাণ ও উদ্ধার কমিটির প্রধান কর্মকর্তা মুর্তজা সালিমি জানিয়েছেন, তার কর্মীরা বন্যা দুর্গত ১৯টি প্রদেশে ব্যাপক উদ্ধার তৎপরতা শুরু করেছে। সারাদেশের ৬১টি শহর ও গ্রাম এবং ৯টি পাহাড়ি এলাকায় ১০০টি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে বলে তিনি জানান। ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে জরুরি খাদ্য, ওষুধ ও ত্রাণ বিতরণ চলছে বলেও জানিয়েছেন রেডক্রিসেন্ট সোসাইটির এই কর্মকর্তা।

এদিকে, ইরানের সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী মোহাম্মাদ ইসলামি বলেছেন, বন্যা দুর্গত এলাকাগুলোর রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যার পানিতে আটকে পড়া মানুষদের জন্য ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো মেরামতের কাজ দ্রুতগতিতে চলছে।

ইরানে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা ও নতুন করে ছড়িয়ে পড়া রোধ করতে দেশটি যখন ব্যস্ত, তখনই দেশটিতে বন্যা দেখা দিল। পার্সটুডে

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

ইতালিতে করোনায় মৃত ১৩,০০০, লকডাউন ১৩ এপ্রিল পর্যন্ত

azad

করোনা যুদ্ধে দৃষ্টান্ত স্থাপন করলেন চীনের যে চিকিৎসক

Sabina Sami

করোনা পরিস্থিতিতে বাড়ির বাইরে দেখামাত্রই গুলির নির্দেশ প্রেসিডেন্টের

Sabina Sami

করোনার হানা এবার এশিয়ার বৃহত্তম বস্তিতে, আতঙ্কে মুম্বাই

Sabina Sami

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত প্রায় দশ লাখ

Sabina Sami

যুক্তরাষ্ট্রে একদিনে ১০৪৯ জনের মৃত্যু, আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়ালো

Sabina Sami