Views: 77

আন্তর্জাতিক

মাটির নিচে মিলল হাজার বছর আগের মদের কারখানা!


আন্তর্জাতিক ডেস্ক : কয়েক হাজার বছর আগের চিহ্ন এখনও লেগে আছে ইজিপ্টের গায়ে। প্রাচীন মিশর শহর আজও প্রত্নতাত্ত্বিকদের কাছে অপার বিস্ময়ের খনি। এবার সেখানকার মাটি খুঁড়ে পাওয়া গেল বিপুল পরিমাণ মদের ভাণ্ডার। খবর রিপাবলিক ওয়ার্ল্ড’র।

আজ থেকে হাজার হাজার বছর আগে মদ এভাবে তৈরি করে জমিয়ে রাখার ঘটনায় সাক্ষী হতে পেরে অভিভূত প্রত্নতাত্ত্বিকরা। তাদের দাবি, এটাই পৃথিবীর সবচেয়ে প্রাচীন মদ তৈরির কারখানা।


তবে এই ঘটনাকে ঠিক অভূতপূর্ব বলতে পারছেন না তারা। কারণ এর আগেও ২০১৫ সালে মিশরে মদ তৈরির প্রমাণ মিলেছিল। বিভিন্ন মাটির ধ্বংসাবশেষ থেকে তা পরিষ্কার হয়ে গিয়েছিল। কিন্তু নি:সন্দেহে এই বিপুল পরিমাণ মদের কারখানা বিস্ময়কর। এবং তা অভূতপূর্বই।
সব মিলিয়ে আটটি বড় বিশেষ পাত্রে ওই মদ রাখা ছিল। একেকটি বিশেষ পাত্রে ৪০টি করে মদ রাখার পাত্র ছিল। যুক্তরাষ্ট্র ও ইজিপ্টের যৌথ উদ্যোগে দেশটির অ্যাবিডোসে এলাকায় ওই খননকাজ চালানো হচ্ছিল।

খননকাজের প্রধান নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যাথু অ্যাডামস জানানা, ‘সম্ভবত এখানে মদ তৈরি করা হত মিশরের রাজ পরিবারের অন্ত্যেষ্টি ক্রিয়ায় ব্যবহারের জন্য।’

শনিবার (১৩ ফেব্রুয়ারি) ইজিপ্টের পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই আবিষ্কারের সম্পর্কে জানানো হয়।

প্রত্নতাত্ত্বিকরা মনে করছে, যে আটটি বড় বিশেষ পাত্র মদ তৈরির জন্য ব্যবহার করা হয়েছে। তা আজ থেকে পাঁচ হাজার বছর আগে মিশরের রাজা নার্মারের রাজত্বকালে ওই বিয়ার সংরক্ষিত হয়েছিল।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

মিয়ানমারে আজও বিক্ষোভ, পুলিশের গুলিতে আরও এক নারী নিহত

azad

পিস্তল ঠিক আছে কিনা যাচাই করতে গুলি, প্রাণ গেল ভাতিজার

rony

ওমান সাগরে বিস্ফোরণে ইসরাইলি জাহাজ ক্ষতিগ্রস্ত

Shamim Reza

মার্কিন হামলার প্রতিক্রিয়ায় যা বললো ইরান

Shamim Reza

বন্দুক ‘পরীক্ষা’ করতে গিয়ে ভাতিজাকে গুলি, পরে মৃত্যু

Shamim Reza

নাইজেরিয়ায় অপহৃত ২৭ স্কুল শিক্ষার্থীসহ ৪২ জন মুক্ত

azad