Views: 60

খেলাধুলা ফুটবল

মাঠে কাশলেই সরাসরি লাল কার্ড!

স্পোর্টস ডেস্ক : করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের ফুটবল মাঠে বল গড়াতে শুরু করেছে। তবে অবশ্যই রয়েছে একাধিক বিধিনিষেধ। তবে এসবের পাশাপাশিই এবার নতুন নিয়ম আনল ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন বা এফএ।

এবার থেকে ম্যাচ চলাকালীন বিপক্ষ খেলোয়াড় বা ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা কর্মকর্তাদের সামনে ইচ্ছাকৃতভাবে কাশলেই বিপদ। সেক্ষেত্রে ওই খেলোয়াড়কে সরাসরি লাল কার্ড দেখাতে পারেন রেফারি। অর্থাৎ ম্যাচে আর অংশ নিতে পারবেন না ওই খেলোয়াড়। তবে অনিচ্ছাকৃতভাবে কেউ যদি কেশে ফেলেন, সেক্ষেত্রে অবশ্য কোনোপ্রকার শাস্তি হবে না।

সম্প্রতি নয়া নির্দেশিকা জারি করে এমনটাই জানানো হয়েছে এফএ’র তরফে।


তাতে স্পষ্ট বলা হয়েছে, বিপক্ষের কোনো খেলোয়াড় বা ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা কোনো কর্মকর্তার সামনে কোনো খেলোয়াড় ইচ্ছাকৃতভাবে কাশলে, রেফারি মনে করলে তখনই ওই খেলোয়াড়কে লাল কার্ড দেখাতে পারেন। মাঠের মধ্যে অশালীন আচরণের অন্তর্গত ধরা হবে এই অপরাধকে।

তবে এর পাশাপাশি বলা হয়েছে, রেফারি যদি মনে করেন দোষ তেমন গুরুতর নয়, সেক্ষেত্রে কেবলমাত্র হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করা হবে অভিযুক্ত খেলোয়াড়কে।

তবে সেখানে স্পষ্ট জানানো হয়েছে, কোনো খেলোয়াড় অনিচ্ছাকৃত এই ভুল করে থাকলে রেফারি তাকে যেন শাস্তি না দেন। এছাড়াও খেলোয়াড়রা যাতে মাঠের যত্রতত্র থুতু না ফেলেন, সে ব্যাপারেও সতর্ক থাকতে হবে রেফারিকেই।

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে চালু হয়েছে বিভিন্ন দেশের ফুটবল লিগগুলো। ইতিমধ্যে লা লিগা, সিরি আ, প্রিমিয়ার লিগের ফয়সালাও হয়ে গিয়েছে। তবে কোনো টুর্নামেন্টেই মাঠে দর্শকদের প্রবেশাধিকার দেওয়া হয়নি। পাশাপাশি দলগুলো এবং তাদের খেলোয়াড়দের জন্য চালু করা হয়েছে একাধিক স্বাস্থ্যবিধি। আর তারই একটি হল যত্রতত্র না কেশে ওঠা। কারণ কাশির মাধ্যমে করোনা সংক্রমণের সুযোগ সবসময় বেশি থাকে।

সূত্র: সংবাদ প্রতিদিন


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ম্যাচ সেরার পুরস্কার আড়াই কেজির আস্ত মাছ

Saiful Islam

অনূর্ধ্ব-১৯ দলের প্রাথমিক দল ঘোষণা

Saiful Islam

রাহুলের সেঞ্চুরিতে বেঙ্গালুরুর সামনে বড় লক্ষ্য পাঞ্জাবের

Saiful Islam

অস্ট্রেলিয়ান কিংবদন্তি ডিন জোন্স আর নেই

Saiful Islam

শ্রীলঙ্কা সিরিজে ধোঁয়াশা নিয়ে মুশফিক-তামিমদের অনুশীলন

Sabina Sami

বিরাটের কাছে ফিট থাকার রহস্য জানতে চাইলেন মোদি

Shamim Reza