Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

মাত্র ২ ঘণ্টায় নির্ভুলভাবে শনাক্ত হবে কোভিড-১৯

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র দুই ঘণ্টার মধ্যে নির্ভুলভাবে কোভিড-১৯ শনাক্ত করা যাবে। এমন কিট তৈরি করেছে ইরানের একটি কোম্পানি।

ইরানের বার্তা সংস্থা পার্সটুডের খবরে বলা হয়েছে, ইরানের একটি কোম্পানি করোনাভাইরাস শনাক্ত করার বা ডায়াগনস্টিক টেস্ট কিট দেশ-বিদেশের বাজারে ছাড়ার জন্য প্রস্তুত রয়েছে। করোনা রোগ শনাক্ত করার যেসব কিট আন্তর্জাতিক বাজারে পাওয়া যায় এটি সেসব কিটের সমমানের এবং এর দ্বারা মাত্র দুই ঘণ্টার মধ্যে নির্ভুলভাবে কোভিড-১৯ শনাক্ত করা যাবে।

পিশতাজ তেব জামান ডায়াগনস্টিকস কোম্পানির ব্যবসা বিস্তার বিষয়ক ব্যবস্থাপক ওয়াহিদ ইউনেসি জানান, ফেব্রুয়ারির ১৯ তারিখে ইরানে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকেই তার কোম্পানি এ কিট তৈরির কাজ শুরু করে। ইরানের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক ভাইস প্রেসিডেন্ট সে সময়ে সহযোগিতার আহ্বান জানিয়েছিলেন এবং তার এ আহ্বানে সাড়া দিয়ে পিশতাজ তেব জামান ডায়াগনস্টিকস কোম্পানি এটি তৈরির কাজ শুরু করে।

ইউনেসি জানান, তার কোম্পানির প্রতি সপ্তাহে ৮০ হাজার কিট ইরানের অনুমোদিত ল্যাবগুলোতে সরবরাহ করার সক্ষমতা রয়েছে। ইতিমধ্যে তারা ইরানের ১০০টি ল্যাবে ১০ হাজার কিট সরবরাহ করেছেন। এছাড়া আগামী এক মাসের মধ্যে ৪ লাখ কিট সরবরাহ করার প্রস্তুতিও তাদের আছে।

এই কিট আন্তর্জাতিক বাজারে ছাড়ার বিষয়ও কথা বলেন ওয়াহিদ ইউনেসি। তিনি জানান, ইরানের চাহিদা পূরণের পরে তাদের তৈরি কিট বিদেশে রফতানি করা শুরু করবে। এরই মধ্যে প্রায় ২০টি দেশ এ কিট কেনার জন্য আগ্রহ প্রকাশ করেছে বলে জানান তিনি।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

১০ নিয়ম মেনে করোনা থেকে বাঁচলেন বাংলাদেশি ছাত্রী

Shamim Reza

নিউইয়র্কে একদিনে ৮ বাংলাদেশির প্রাণ কেড়ে নিল করোনা

Shamim Reza

চীনে ফের বন্যপ্রাণীর বাজার জমজমাট

Shamim Reza

করোনা পরীক্ষার মেশিন পৌঁছেছে সিলেট ওসমানী হাসপাতালে

azad

করোনা পরিস্থিতিতে ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের যে সুখবর দিলো সরকার

rony

করোনা মোকাবিলায় ১ দিনের বেতন দিলেন বিজিবি সদস্যরা

Shamim Reza