Views: 221

আন্তর্জাতিক

মার্কিন রণতরীকে ধাক্কা মারার হুমকি দিয়ে তাড়ানো হয়েছে, দাবি রাশিয়ার


আন্তর্জাতিক ডেস্ক: জাপান সাগরে তাদের জলসীমার মধ্যে ঢুকে পড়া মার্কিন নৌবাহিনীর একটি ডেস্ট্রয়ারকে পাকড়াও করে তাড়িয়ে দিয়েছে রুশ একটি যুদ্ধজাহাজ। এমনটিই বলছে রাশিয়া। খবর: বিবিসি বাংলার।

মার্কিন জাহাজটির নাম ইউএসএস জন এস ম্যাককেইন। মস্কো বলছে, এটি পিটার দি গ্রেট উপসাগরে রুশ জলসীমার ২ কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছিল।

রাশিয়া বলছে, তারা মার্কিন যুদ্ধজাহাজটিকে ধাক্কা দেবার হুমকি দেবার পর সেটা ওই এলাকা ছেড়ে চলে যায়। তবে মার্কিন নৌবাহিনী কোন অন্যায়ের কথা অস্বীকার করে বলেছে, তাদের জাহাজটিকে বের করে দেয়া হয়নি।

জাপান সাগরে মঙ্গলবার (২৪ নভেম্বর) এ ঘটনা ঘটে। এর তিনদিকে রয়েছে জাপান, রাশিয়া ও দুই কোরিয়ার উপকূল।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তাদের প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের একটি ডেস্ট্রয়ার জাহাজ এ্যাডমিরাল ভিনোগ্রাদভ- একটি আন্তর্জাতিক যোগাযোগ চ্যানেল ব্যবহার করে মার্কিন জাহাজটিকে বার্তা পাঠায়- রুশ জলসীমা থেকে কোন অনুপ্রবেশকারীকে তাড়ানোর জন্য জাহাজের গায়ে আঘাত করে তাকে ঠেলে বের করে দেবার মতো পদ্ধতি ব্যবহারের সম্ভাবনা আছে।


তবে মার্কিন নৌবাহিনীর সপ্তম নৌবহরের একজন মুখপাত্র লে: জো কেইলি বলেন, এ মিশন সম্পর্কে রাশিয়ান ফেডারেশনের বিবৃতি মিথ্যা। ইউএসএস জন ম্যাককেইনকে কোন দেশের জলসীমা থেকে বের করে দেয়া হয়নি।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র কখনও কোন ভীতিপ্রদর্শন বা বেআইনি দাবির কাছে নতি স্বীকার করবে না।

সমুদ্রে এ ধরনের ঘটনা খুবই বিরল। তবে গত বছর পূর্ব চীন সাগরে এই এ্যাডমিরাল ভিনোগ্রাদভের সাথে একটি মার্কিন যুদ্ধজাহাজের ধাক্কা লাগার উপক্রম হয়েছিল। তখন দুই দেশটি একে অপরকে এ ঘটনার জন্য দোষারোপ করে।

দুটি দেশ প্রায়ই একে অপরের বিরুদ্ধে আকাশে ও সমুদ্রে বিপজ্জনক সামরিক মহড়া চালানোর অভিযোগ করে থাকে।

১৯৮৮ সালে কৃষ্ণসাগরে একটি সোভিয়েত ফ্রিগেট বেজ্জাভেৎনি তাদের জলসীমায় ঢুকে পড়ার অভিযোগে একটি মার্কিন ক্রুজারকে ধাক্কা মেরেছিল।

বর্তমানে মস্কো ও ওয়াশিংটনের সম্পর্ক শীতল যাচ্ছে এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখনও জো বাইডেনকে তার নির্বাচনী বিজয়ের জন্য অভিনন্দন জানাননি। দুটি দেশের মধ্যে সর্বশেষ পারমাণবিক অস্ত্র চুক্তিটিও এখনও চূড়ান্ত করা হয়নি- যা আগামী ফেব্রয়ারিতে শেষ হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৭ সালে ইউএসএস জন ম্যাককেইন জাহাজটি সিঙ্গাপুরের কাছে একটি তেলের ট্যাংকারের সাথে ধাক্কা খায়। এতে ১০ জন নাবিক নিহত হয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পৃথিবীর প্রথম মমি আজও সিন্দুকে বন্দি, প্রিয় খাবার ছিল নরমাংস

Shamim Reza

হঠাৎ অন্ধকারে ডুবল পাকিস্তান!

Saiful Islam

উচ্চশিক্ষিত ছেলে খাবারের ব্যবসা করায় বাবা-মায়ের আত্মহত্যা

Shamim Reza

বসনিয়ার জঙ্গলে শীত ও কাদামাটিতে দিন পার করছে ১৫ বাংলাদেশি

Shamim Reza

ট্রাম্পকে পদচ্যুত করার বিষয়টি উড়িয়ে দিচ্ছেন না পেন্স

Saiful Islam

মডার্নার টিকা দুই বছর কার্যকর থাকবে

Shamim Reza