Views: 481

asndpost

মার্চেই প্রাথমিকে সুখবর!

প্রাথমিকমহামারি করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান (কওমি ছাড়া)। আগামী মার্চে যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয় তাহলে প্রাথমিকের এক কোটি ১০ লাখ শিক্ষার্থী ‘কিডস অ্যালাউন্স’ হিসেবে এক হাজার টাকা করে পাবে। এ টাকা দিয়ে শিক্ষার্থীরা নতুন জামা, জুতা ও ব্যাগ কিনবে। ইতোমধ্যে প্রয়োজনীয় অর্থ ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়।

প্রাথমিক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে ৩ হাজার ৫০০ কোটি টাকা উপবৃত্তি ও কিউস অ্যালাউন্সের জন্য ছাড় করা হয়েছে। এ টাকা থেকে প্রাথমিক পর্যায়ের নিয়মিত ১ কোটি ১০ লাখ শিক্ষার্থীর কিডস অ্যালাউন্স বাবদ প্রায় ১১’শ কোটি টাকা বরাদ্দ দেওয়া হবে। এছাড়া উপবৃত্তির তিন কিস্তির বকেয়া পরিশোধ করা হবে।

এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন গণমাধ্যমকে বলেন, ‘কিডস অ্যালাউন্স ও বকেয়া উপবৃত্তির টাকা দেওয়ার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেয়েছি। এখন যেকোনো সময় এ টাকা বিরতণ করা হবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এ টাকাটা শিক্ষার্থীদের হাতে উপহার হিসেবে তুলে দিতে চাই। যাতে সে নতুন উদ্যমে ক্লাসে ফিরতে পারে।’

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী ‘কিডস অ্যালাউন্স’ টাকা পাচ্ছে প্রাথমিকের শিক্ষার্থীরা।

একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছিলেন, বছরের প্রথম দিনে নতুন বইয়ের সঙ্গে জামা-জুতা কেনার জন্য এককালীন এক হাজার টাকা দেওয়া হবে প্রাথমিক শিক্ষার্থীদের। কিন্তু অর্থ মন্ত্রণালয়ের অর্থ ছাড় না করায় এতদিন টাকা দিতে পারেনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ফের শিক্ষার্থীদের এক হাজার টাকা দেওয়ার বিষয়টি মনে করিয়ে দেন। এরপরই এ টাকা ছাড় করে অর্থ মন্ত্রণালয়।

এদিকে দশ মাস বন্ধ থাকার পর সর্বশেষ গত বছরের এপ্রিল, মে ও জুন মাসের কিস্তির উপবৃত্তির টাকা পরিশোধ চলমান রয়েছে। এরপর জুলাই-সেপ্টেম্বর, অক্টোবর-ডিসেম্বর এ দুই কিস্তির টাকা বকেয়া রয়েছে। এরপর নতুর বছর আরেকটি কিস্তিু প্রায় জমা হয়েছে।

জানা গেছে, প্রতি কিস্তির টাকা পরিশোধ করতে প্রায় ৪৫০ কোটি টাকার প্রয়োজন হয়। সে হিসেবে দুই কিস্তি বাবদ প্রায় ৯০০ কোটি লাগবে।

এ বিষয়ে জানতে চাইলে ‘প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান’ প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মো. ইউসুফ আলী বলেন, ২০২০ সালের এপ্রিল-জুন মাসের কিস্তির টাকা বিতরণ প্রায় শেষ পর্যায়ে। অর্থ ছাড় হলে কিডস অ্যালাউন্স ও বকেয়া উপবৃত্তি টাকা বিতরণ করতে আমরা প্রস্তুত এবং এ টাকা শিক্ষার্থীদের মায়ের মোবাইলে নগদ-এর মাধ্যমে পৌঁছে দেওয়া হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পুলিশের কাছে তিন বিয়ের কথা স্বীকার মামুনুলের

globalgeek

বডি বিল্ডিংয়ের জন্য ‘মিস্টার ইস্ট পাকিস্তান’ খেতাব অর্জন করেছিলেন ওয়াসিম

globalgeek

কার অবৈধ টাকা এই মৃত্যু ডেকে আনল

globalgeek

কবরীর শেষ সিনেমার নায়িকা সালওয়া যা বললেন

globalgeek

দরজা ভেঙে অধ্যাপক তারেক শামসুর রেহমানের মরদেহ উদ্ধার

Shamim Reza

রোহিঙ্গা যুবকের পেট কেটে বের করা হলো ৩৯ প্যাকেট ইয়াবা

Shamim Reza