Coronavirus (করোনাভাইরাস) লাইফস্টাইল স্বাস্থ্য

মাস্কে যতদিন পর্যন্ত করোনাভাইরাস থাকে


লাইফস্টাইল ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃত্যুর সংখ্যা ৭০ হাজার ছাঁড়িয়েছে। এরমধ্যেই ২০৯ দেশে ও অঞ্চলে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। এর থেকে রক্ষা পেতে সাধারণ মানুষ একের পর এক উপায় খোঁজে বের করছেন। কখনো মাস্ক কখনো আবার গ্লাভসের সহায়তা নিচ্ছেন তারা।

অন্যদিকে, করোনা থেকে মানবজাতিকে রক্ষা করতে একের পর এক সিদ্ধান্ত নিয়ে যাচ্ছে বিভিন্ন দেশের প্রশাসনগুলো। ঠিক এমন সময়ে হংকংয়ের বিজ্ঞানীদের একটি গবেষণা প্রকাশিত হয়েছে।


সেখানে বলা হয়েছে; টাকার নোটে একদিন পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনাভাইরাস। এমনকি ব্যাংক থেকে আসা নতুন টাকাতেও একদিন পর্যন্ত করোনাভাইরাসের বেঁচে থাকার সম্ভবনা বেশি। অন্যদিকে, মাস্কে এক সপ্তাহ বা সাতদিন পর্যন্ত করোনাভাইরাস বেঁচে থাকতে পারে। এমনই তথ্য দিচ্ছে হংকংয়ের বিজ্ঞানীদের গবেষণা।

গবেষণা আরো বলা হয়েছে, করোনাভাইরাস কাপড়ে সেভাবে বাঁচে না। তবে, কাপড় পরিষ্কার রাখা ও ধুয়ে রাখা জরুরি। গবেষকদের দাবি, সিজনড কাঠের ত্বকেও সেভাবে বাঁচে না করোনা। তবে সবকিছুই নির্দিষ্ট সময় পর ধুয়ে মুছে রাখা ভালো, বলে মত তাদের।

এদিকে, হংকংয়ের বিজ্ঞানীদের দাবি, টাকায় একদিন করোনাভাইরাস বাঁচলেও টিস্যু পেপারে তিন ঘণ্টার বেশি বাঁচতে পারে না কোভিড-১৯ রোগের ভাইরাস। এমনকি প্রিন্টেড কোনো কাগজেও ৩ ঘণ্টার বেশি করোনা বাঁচবে না বলে মত বিজ্ঞানীদের।

করোনায় (কোভিড-১৯) তাণ্ডব দিশেহারা গোটা বিশ্ব। সারাবিশ্বে মৃত্যেুর সংখ্যা ৭০ হাজার ৬১১ জনে দাঁড়িয়েছে। অন্যদিকে আক্রান্তের সংখ্যার দাঁড়িয়েছে ১২ লাখ ৮৯ হাজার ২৭৮ জনে। এরমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৭২ হাজার ৯০ জনে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

যেসব ক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজার কাজ করে না

Shamim Reza

করোনা প্রতিরোধে সমন্বিত প্রচেষ্টার বিকল্প নেই : মন্ত্রী

azad

আবারও প্লাজমা নিলেন ডা. জাফরুল্লাহ, ভালো আছেন

Shamim Reza

করোনা সংক্রমণের ‘হটস্পট’ ধরে লকডাউন করতে যাচ্ছে সরকার

mdhmajor

নাসিমের শারীরিক অবস্থা স্থিতিশীল, দেশবাসীর দোয়া চেয়েছেন ছেলে জয়

mdhmajor

রেডিয়েশন থেরাপি দিয়ে করোনা মারতে চায় তুরষ্ক

Shamim Reza