লাইফস্টাইল স্বাস্থ্য

মাস্ক ব্যবহারে চশমা ঘোলাটে হওয়া এড়াতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে আমাদের মাস্ক ব্যবহার করা উচিত। এছাড়া স্বাস্থ্য বিশেষজ্ঞদের মূল পরামর্শও এটি। ফেস মাস্ক, হাতে গ্লাভস পরা এই মুহূর্তে নিরাপদ থাকার চাবিকাঠি। ফলে নিরাপদ থাকতে আমাদের বাসার বাইরে সব জায়গাতেই মাস্ক পরা উচিত।

মাস্ক পরলে বেশিরভাগ মানুষেরই সমস্যা হয় না, কিন্তু যারা চশমা পরেন তারা একটা সমস্যায় পড়েন আর সেটি হলো চশমার কাঁচ ঘোলাটে হয়ে যাওয়া। কেননা প্রশ্বাস থেকে নির্গত বাতাস চশমাতে গিয়ে জমা হয়। এতে এক পর্যায়ে চশমা ঘোলাটে হয়ে যায়। আর তাই কিছুক্ষণ পর পর চশমার কাঁচ পরিষ্কার করতে হয়। এতে চোখে ভাইরাস যাওয়ার আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়।

তবে চশমা ঘোলাটে হওয়ার এই সমস্যা এড়ানোর কার্যকর উপায় রয়েছে। আর তা ঘরোয়া কিছু উপাদানের মাধ্যমেই সম্ভব। আসুন জেনে নেই কিভাবে চশমার ঘোলাটে হওয়া এড়াবেন:

 সাবান-পানি:


মাস্ক পরার আগে চশমার কাঁচকে সাবান পানি দিয়ে ধুয়ে নিতে পারেন। এতে কাজ হয় বলে জানিয়েছেন দ্য রয়েল কলেজ অব সার্জনস অব ইংল্যান্ডের একজন সার্জন। তিনি বলেন, সাবান পানিতে চশমার কাঁচ ধুয়ে বাতাসে শুকিয়ে নিলে কুয়াশা প্রতিরোধ হবে। এর কারণ হলো, সাবান সারফেস অ্যাক্টিভ অ্যাজেন্ট (সারফেক্ট্যান্ট) হিসেবে কাজ করে ও চশমার কাঁচে একটি পাতলা আবরণ সৃষ্টি করে, যা চশমাকে ঘোলাটে হতে দেয় না।

 শেভিং ক্রিম:

আরেকটি সহজ উপায় হলো শেভিং ক্রিম। চশমার কাঁচে সামান্য শেভিং ক্রিম লাগাতে পারেন। এরপর শুষ্ক কাপড় দিয়ে আলতো করে ঘষে মুছে ফেলুন।

 বেবি শ্যাম্পু:

বেশিরভাগ শ্যাম্পুতেও সারফেক্ট্যান্ট উপাদান থাকে। মাস্ক পরার আগে চশমার কাঁচকে বেবি শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে পারেন। এক্ষেত্রে চশমার কাঁচে সামান্য পরিমাণ বেবি শ্যাম্পু লাগিয়ে ভেজা কাপড় দিয়ে হালকা করে ঘষুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 টুথপেস্ট:

ঘোলাটে চশমা পরিষ্কারের আরেকটি সহজ উপাদান হলো টুথপেস্ট। সামান্য পেস্ট চশমার কাঁচে লাগিয়ে টুথব্রাশ দিয়ে আলতো করে ঘষুন। চশমা পরিষ্কার এবং চকচকে হয়ে উঠবে।

 ক্লিনার:

প্রয়োজনে অ্যান্টি-ফগ ক্লিনার ব্যবহার করতে পারেন। চশমার দোকানে এই ক্লিনার পাওয়া যায়। এটির ব্যবহারে চশমা ১-৩ দিন পর্যন্ত ঘোলাটে হবে না।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

সকালের নাস্তায় ৭টি স্বাস্থ্যকর খাবার

Mohammad Al Amin

বাংলাদেশের মেয়েরা যে ধরণের পুরুষ পছন্দ করে

globalgeek

অনেকেই জানেন না কেবিন ক্রুদের পাসপোর্ট বা ভিসা কেমন

globalgeek

দাঁড়িয়ে প্রস্রাব করলে যেসব ভয়ানক সমস্যা হতে পারে!

globalgeek

গ্যাসের সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে ১০টি ঘরোয়া ওষুধ

globalgeek

ডায়েট ছাড়াই যেভাবে ৪৩ কেজি ওজন কমিয়েছেন রেণুকা

globalgeek