Views: 240

আন্তর্জাতিক

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর আবারও পুলিশের গুলি

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের নেত্রী ও স্টেট কাউন্সেলর অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করা সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে দেশটিতে কয়েক সপ্তাহ ধরেই বিক্ষোভ অব্যাহত রয়েছে। এদিকে দেশটির উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর কালেতে প্রতিবাদকারীদের ওপর পুলিশ গুলি চালিয়েছে। এতে চার জন আহত হয়েছেন বলে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন। আজ মঙ্গলবার শহরটিতে প্রতিবাদকারীরা এগিয়ে আসা পুলিশের দিকে বিভিন্ন জিনিস ছুড়ে মারার পর পুলিশ গুলি করে বলে জানিয়েছেন পরিচয় প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষক। খবর রয়টার্স’র।

তিনি জানান, তাজা গুলিতে চার জন আহত হওয়ার পাশাপাশি পুলিশের রবার বুলেটে আরো বেশ কয়েকজন আহত হয়েছেন। বিক্ষোভে অংশ নেওয়া এই শিক্ষক বলেন, তারা এমন ভাব করছে যেন তারা যুদ্ধক্ষেত্রে আছে। আমি অত্যন্ত ক্রুদ্ধ হওয়ার পাশাপাশি দুঃখবোধও করছি। এ বিষয়ে মন্তব্যের জন্য ওই এলাকার হাসপাতাল ও পুলিশের সঙ্গে যোগাযোগ করা যায়নি বলে রয়টার্স জানিয়েছে। সামরিক বাহিনীর মুখপাত্ররাও টেলিফোন কলের উত্তর দেননি।

এদিন দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গনের বিভিন্ন অংশে কয়েকশত প্রতিবাদকারী ব্যারিকেডের পেছনে অবস্থান নিয়ে সামরিক শাসন বিরোধী শ্লোগান দেয়। তাদের অনেকের মাথায় শক্ত টুপি ও হাতে নিজেদের বানানো ঢাল ছিল। “আমাদের নির্যাতন করা হলে বিস্ফোরণ ঘটবে। এ সময় ‘আমাদের আঘাত করা হলে পাল্টা আঘাত করা হবে’ বলে তারা শ্লোগান দেয়।

এ সময় নগরীর চারটি পৃথক অংশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ স্টান গ্রেনেড ছোড়ে। তবে এখানে কেউ আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

নভেম্বরের সাধারণ নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) বড় জয় পেলেও তার স্বীকৃতি না দিয়ে সেনাবাহিনী নির্বাচনে কারচুপির অভিযোগ তোলে দেশটির সেনাবাহিনী। ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হঠিয়ে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখল করে। নির্বাচিত নেত্রী সু চি ও এনএলডির অধিকাংশ নেতাকে গ্রেপ্তার করে কারবন্দি করে রাখে।

এর পর থেকেই মিয়ানমারজুড়ে অস্থিরতা বিরাজ করছে। অভ্যুত্থান পর থেকে এ পর্যন্ত জান্তাবিরোধী অন্তত ২১ প্রতিবাদকারী নিহত হয়েছেন। একজন পুলিশ সদস্যও নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

৫৩ আরোহীসহ ইন্দোনেশীয় সাবমেরিন সাগরে নিখোঁজ

Shamim Reza

এবার আকাশপথে নিয়ন্ত্রণ আরোপ করল রাশিয়া

Shamim Reza

নিহত ইদরিস দেবির ছেলে চাদের নতুন প্রেসিডেন্ট

Shamim Reza

মৃত্যুর সময় এখনো আসেনি, অথচ এরা মরে যাচ্ছে!

Shamim Reza

৫৩ আরোহীসহ সাগরে ইন্দোনেশীয় সাবমেরিন নিখোঁজ

Mohammad Al Amin

মৃত্যুদণ্ড কার্যকরের তালিকায় শীর্ষ পাঁচ দেশের চারটিই মধ্যপ্রাচ্যে

Mohammad Al Amin