লাইফস্টাইল

মুখের মেদ কমানোর সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক : ওজন বাড়লে সবার আগে তার প্রভাব মুখেই এসে পড়ে। মুখ ভারী দেখায়, গাল ফুলে যায়, বিশেষ করে থুতনি কাছে মেদ জমে গিয়ে ডাবল দেখা যায়। ডবল থুতনিতে জমা মেদ অনেকের কাছেই আতঙ্কের বিষয়। মেকআপ দিয়ে এই সমস্যা ঢাকা গেলেও তা তো আর প্রকৃত সমাধান নয়! মুখে এবং থুতনির নীচে অতিরিক্ত চর্বি জমা হয়ে চেহারার আকার নষ্ট হয়ে যায়। আর এই সমস্যা থেকে রক্ষা পাওয়ার সবচেয়ে সহজ এবং সুলভ উপায় হচ্ছে ফেসিয়াল বা মুখের এক্সার্সাইজ। ব্যায়াম মুখ থেকে মেদ কমাবার সবচেয়ে সহজ এবং নিরাপদ উপায়। মনে রাখবেন মুখ থেকে মেদ কমানোর জন্য শরীর থেকেও ফ্যাট কমানো জরুরি। আসুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি ব্যায়াম যা মুখে এবং থুতনির নীচে জমা অতিরিক্ত চর্বি ঝরাতে অত্যন্ত কার্যকর।

একটু চেষ্টা করলেই মুখের মেদ কমিয়ে ফেলতে পারেন। মুখের মেদ কীভাবে কমবে এ ব্যাপারে গুলশানের ক্যালিফোর্নিয়া ফিজিক্যাল ফিটনেস ট্রেনিং স্কুলের ফিটনেস কনসালট্যান্ট কিবরিয়া শাহরিয়ার কিছু ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন। পাঠকদের জন্য তা তুলে ধরা হলো:

গাল ফুলিয়ে

প্রথমে লম্বা দম নিয়ে মুখের মধ্যে বাতাস আটকে রাখতে হবে। এবার আটকে রাখা বাতাস ঠেলে দিন ডান গাল থেকে বাম গালে। মানে একবার এক গাল থেকে আরেক গালে। আপনি সারাদিনের যেকোনো সময়েই এই ব্যায়াম করতে পারেন। এতে আপনার গালের চর্বি কমবে।

চোয়ালের ব্যায়াম

এই ব্যায়ামটি গুরুত্বপূর্ণ। এজন্য মুখের মধ্যে কোনো কিছু চিবাচ্ছেন এমনভাবে চোয়াল নাড়ানোর মাধ্যমে ব্যায়াম শুরু করুন। কিছুক্ষণ চিবানোর পর যতটা সম্ভব বড় হা করে পাঁচ সেকেন্ড এমন করে রাখতে হবে। সেইসঙ্গে জিহ্বা নিচের দাঁতের পাটিতে আটকে রাখতে হবে। এই ব্যায়ামটি দুবার করতে হবে। চোখ ও গালের মধ্যবর্তী হাড় এবং চোয়ালের দুপাশের হাড় স্পষ্ট করে তুলবে এই ব্যায়ামগুলো। অর্থাৎ মেদ কমবে।

ঠোঁটের ব্যায়াম

প্রথমে মাথা স্বাভাবিক অবস্থায় রেখে নিচের ঠোঁট উপরের দিকে এবং চোয়ালের নিচের অংশ সামনে দিকে ঠেলে দিতে হবে। ১০ থেকে ১৫ সেকেন্ড এই অবস্থা ধরে রাখতে হবে। একটানা ১০ বার করতে হবে ব্যায়ামটি। এতে চেহারায় তারুণ্য ভাব বাড়বে এবং মুখের পেশি সুগঠিত হবে। চর্বিও অনেকটা কমে যাবে।

থুতনি উঠানো

এটা বেশ সহজ ব্যায়াম। যখন সময় পাবেন, এই ব্যায়ামটি করে নিতে পারেন। এজন্য বসে থাকা অবস্থায় মাথা উঠিয়ে ছাদের দিকে তাকাতে হবে। এবার এই অবস্থান ঠিক রেখে হাঁসের মুখের মতো মুখ করতে হবে, অর্থাৎ ঠোঁট সামনে নিয়ে চুমু দেয়ার মতো করতে হবে। ১০ সেকেন্ড মুখ এভাবে ধরে রাখতে হবে। একটানা ১০ বার ব্যায়ামটি করতে হবে। এই ব্যায়ামে চোয়ালের নিচের অংশের চর্বি কমবে।

ফু দেয়া

মেরুদণ্ড সোজা রেখে মাথা যতটা সম্ভব পেছনে হেলিয়ে দিয়ে ছাদের দিকে মুখ করতে হবে। এবার ঠোঁট সামনে বাড়িয়ে দিয়ে গোল করে ফু দিতে হবে ১০ সেকেন্ড ধরে। একটানা ১০ বার ব্যায়ামটি করতে হবে। ব্যায়ামটি চোয়ালের নিচের অংশের এবং গালের চর্বি ঝরাবে।

এছাড়া চুইংগাম চাবানোর অভ্যাসও এক ধরনের মুখের ব্যায়াম। এই চুইংগাম চিবালে মুখের মেদ কমে। আবার নিয়মিত ফেস ম্যাসাজ করলে মুখে রক্ত সঞ্চালন ভালো হয় এবং মুখের চামড়া টানটান হয়।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/এসআই


আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ