Views: 320

জাতীয়

‘মুজিববর্ষ’ উপলক্ষে লালমনিরহাটে ৯৭৮টি গৃহহীন পরিবার ঘর পাচ্ছে

জাতীয় ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসাবে ‘আশ্রয়ন প্রকল্প-২’র আওতায় জেলায় পাঁচটি উপজেলায় প্রথম পর্যায়ে ৯৭৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবার বসবাসের জন্য ঘর পাচ্ছে। খবর বাসসের।

জেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তর সূত্রে জানা গেছে, প্রথম পর্যায়ে গৃহহীনদের জন্য জেলার হাতীবান্ধা উপজেলায় ৪২৫টি, পাটগ্রাম উপজেলায় ১২৩টি, কালীগঞ্জ উপজেলায় ১৫০টি, আদিতমারী উপজেলায় ১৩০টি এবং সদর উপজেলায় ১৫০টি গৃহ নির্মান করা হচ্ছে।

জানা গেছে, দুইশতাংশ খাস জমির উপর প্রতিটি টিনশেড বিল্ডিং ঘর নির্মানে ব্যয় ধরা হয়েছে একলাখ ৭১হাজার টাকা। ৩৯৪ বর্গফুটের প্রতিটি বাড়িতে নির্মাণ করা হচ্ছে দু’টিকক্ষ, রান্নাঘর ও একটি টয়লেট।


হাতীবান্ধা উপজেলা নির্বাহি কর্মকর্তা সামিউল আমিন জানান, জমি বরাদ্দের পর ৪২৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য গৃহনির্মানকাজ এগিয়ে চলেছে। সরকারী সকল নিদের্শনা মেনে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কার্যালয়ের তত্ত্বাবধানে এসব গৃহনির্মান করা হচ্ছে।

চলতি জানুয়ারি মাসেই হাতীবান্ধা উপজেলার জন্য বরাদ্দকৃত ঘরগুলোর নির্মানকাজ সম্পন্ন হওয়ার ব্যাপারে আশা প্রকাশ করে উপজেলা নির্বাহি কর্মকর্তা জানান, যারা এখানে বরাদ্দ পেয়েছেন তারা বসতবাড়ি ও জমির মালিকানার দলিল পাবেন।

হাতীবান্ধা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শামীমা সুলতানা জানান, সুবিধাভোগি প্রতিটি পরিবারকে ইতোমধ্যে দুইশতাংশ করে জমি বরাদ্দ দেয়া হয়েছে। তাদেরকে জমির মালিকানার কবুলিয়তনামা বুঝিয়ে দেয়া হবে।

লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসাবে প্রথম পর্যায়ে জেলার ৯৭৮ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার বসবাসের জন্য ঘর পাচ্ছে। এই পরিবারগুলোকে দুইশতাংশ জমি কবুলিয়ত ও বসতবাড়ি নির্মান করে দেয়া হচ্ছে।

তিনি জানান, পযার্য়ক্রমে জেলার সকল ভূমিহীন ও গৃহহীনদের এ কর্মসূচির আওতায় আনা হবে। জেলায় কোন মানুষ গৃহহীন থাকবে না।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

৩০ পৌরসভা নির্বাচনের দিন ছুটি নয়, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

Shamim Reza

সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে বললেন ডা. জাফরুল্লাহ

Saiful Islam

স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানি যারা দিচ্ছে, তারা জাতির শত্রু: আমু

Saiful Islam

দেশে পৌঁছেছে বিমানের নতুন এয়ারক্রাফট ‘আকাশ তরী’

Saiful Islam

‘কোরআন প্রতিযোগিতায় বিশ্বে গৌরবোজ্জ্বল ভূমিকা রাখছে বাংলাদেশ’

Saiful Islam

তামিমাকে আর ফেরত চাই না: রাকিব

Saiful Islam