রেসিপি লাইফস্টাইল

মুরগির মাংস ধুয়ে রান্না, হতে পারে যেসব রোগ

লাইফস্টাইল ডেস্ক : বাজার থেকে মুরগির মাংস কিনে আনার পর আমরা সাধারণত তা ধুয়ের রান্না করি। তবে আপনি জানেন কী মুরগির মাংস ধুয়ে রান্না করা উচিত নয়।

অনেকেই মনে করেন, মুরগির মাংস না ধুলে অনেক ধরনের ব্যাকটেরিয়া থেকে যেতে পারে। এ ছাড়া মাংসের যে ত্বক থাকে, সেটি না পরিষ্কার করে সরিয়ে অনেকেই খেতে চান না।

তবে আধুনিক গবেষণা বলছে, মাংস ধুয়ে রান্না করে খেলে মারাত্মক ক্ষতি হতে পারে। মাংস কখনই রান্নার আগে ধোয়া উচিত নয়। তাতে হিতে বিপরীত হতে পারে।

গবেষণা বলছে, মাংসের গায়ে থাকা ব্যাকটেরিয়া ছিটকে যাওয়া পানির সঙ্গে ঘরের মধ্যে অনেক দূর অবধি ছড়িয়ে পড়তে পারে। আর পোশাকেও ঢুকে যেতে পারে সেই ব্যাকটেরিয়া। আর সেই ব্যাকটেরিয়ায় হতে পারে ভয়ঙ্কর ক্ষতি।

এসব ব্যাকটেরিয়ার নাম ক্যাম্পাইলোব্যাকটর ও সালমোনেলা। এগুলো থেকে হতে পারে পেটে যন্ত্রণা, ডায়েরিয়ার মতো রোগ।

তবে এখন প্রশ্ন হলো না ধুয়ের মুরগির মাংস কীভাবে রান্না করা যায়। ইউকে ন্যাশনাল হেল্থ সায়েন্সের গবেষণা অনুযায়ী, না ধুয়ে আসলে মাংসের ব্যাকটিরিয়া নষ্ট করা সম্ভব সঠিক তাপমাত্রায় রান্না করে। ১৬৫ ডিগ্রিতে রান্না করলে তবেই মাংস সঠিকভাবে ব্যাকটিরিয়া মুক্ত হতে পারে।

যারা মাংসের ত্বকের হড়হড়ে অংশের জন্য ভালোভাবে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে পরিস্কার করুন। এরপর উপযুক্ত তাপমাত্রায় ফোটান।

ফ্রিজে চিকেন রাখার সময় আবশ্যই ঢেকে রাখবেন। যে পাত্রা কাঁচা মাংস রাখবেন, সেটা অবশ্যই ভালোভাবে ধুয়ে নেবেন। নিজের হাত গরম পানি ও সাবান দিয়ে পরিস্কার করুন। তবেই বাঁচতে পারবেন ব্যাকটিরিয়া থেকে। তথ্যসূত্র: কলকাতা২৪

অন্যরা যা পড়ছেন:
১। যুক্তরাষ্ট্রে করোনা তৈরি করে চীনের কাছে বিক্রি করেছিলেন এই প্রফেসর
২। ‘গতরাতের ছবি, আজ রাতে সে থাকবে কবরে’!
৩। জানা গেল করোনা যে দেশে যতদিন থাকবে
৪। করোনার লক্ষণ নিয়ে আরো ১১ মৃত্যু
যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

পাঁচ লক্ষণ দেখে বুঝবেন ডায়াবেটিস হতে যাচ্ছে

Shamim Reza

কাগজের নোট, কয়েন করোনামুক্ত করবেন যেভাবে

Shamim Reza

করোনাভাইরাসের ভীতি পাল্টে দিচ্ছে মানুষের মনোজগত

Sabina Sami

শুকনো সর্দি কাশি? প্রাকৃতিক এই উপাদান আপনাকে দেবে স্বস্তি

Mohammad Al Amin

মাস্কে যতদিন পর্যন্ত করোনাভাইরাস থাকে

Shamim Reza

নিত্যপণ্য থেকেও হতে পারে করোনা, বাঁচবেন যেভাবে

Shamim Reza