Views: 32

ক্রিকেট (Cricket) খেলাধুলা

‘মুশফিকও একদিনে তৈরি হয়নি’

স্পোর্টস ডেস্ক : প্লেসিং আর টাইমিংয়ের পাশাপাশি যদি পাওয়ার হিটিংয়েও পারদর্শী হতে পারে ব্যাটসম্যানরা তাহলে টি-টোয়েন্টিতে আরো উন্নতি করতে পারবে বাংলাদেশ। বিপিএলে খেলতে এসে লিটন-আফিফদের এ নিয়ে নানা পরামর্শ দিয়ে গেছেন ক্যারিবীয় আন্দ্রে রাসেল। এদিকে, অভিজ্ঞতা অর্জনের মধ্য দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটের গভীরতা ভালোভাবে বুঝতে পারবে জুনিয়র ক্রিকেটাররাও এমন বিশ্বাস বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর।

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্ব আসরের জন্য দল সাজাচ্ছে সব দেশ। বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর আশা, দেড়-দুই মাসের মধ্যেই বাংলাদেশের জন্যও একটা সম্ভাব্য স্কোয়াড দাঁড়িয়ে যাবে। কিন্তু, এখন পর্যন্ত ৯২ ম্যাচের ৬০টিতেই হার, টি-টোয়েন্টিতে বাংলাদেশের সামর্থ্যকেই দাঁড় করায় প্রশ্নের মুখে।

বর্তমান ক্রিকেটারদের কিছু পরিসংখ্যান দেখে নেয়া যাক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দেশের বেশিরভাগ ব্যাটসম্যানেরই স্ট্রাইকরেট ১২৫’এর নিচে। পাওয়ার হিটিংয়ে দক্ষ ওয়েস্ট ইন্ডিজ দলের সঙ্গে তুলনায় গেলে দেখা যায়, তাদের অধিকাংশ ব্যাটসম্যানের স্ট্রাইকরেট ১৪০ এর ওপরে। চার-ছক্কার ক্রিকেটে এই জায়গাটিতে বেশ পিছিয়ে টাইগাররা।


একজন ব্যাটসম্যান কিভাবে পাওয়ার হিটার হিসেবে গড়ে উঠতে পারেন? প্রশ্নটা ছিলো, এবারের বিপিএলে সর্বোচ্চ ১৮০ স্ট্রাইকরেটে রান করা আন্দ্রে রাসেলের কাছে। লিটন-আফিফদের পরামর্শ দিয়েছেন বিশ্ব ক্রিকেটের অন্যতম মারমুখী এই ব্যাটসম্যান।

ক্যারিবীয় অলরাউন্ডার বলেন, আমার মনে হয়, টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি প্রয়োজন বড় বড় ছক্কা হাঁকানো। সেজন্য শারীরিকভাবে শক্তিশালী হতে হবে। আফিফ-লিটনরা খুবই প্রতিভাবান। ওরা যদি শক্তিশালী হয়ে ওঠে, এই ফরম্যাটে অনেক রান করতে পারবে।

নিষেধাজ্ঞায় সাকিব। নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফরে যাচ্ছেন না মুশফিকও। কেউ মুখে স্বীকার না করলেও এতে যে চাপে পড়েছেন নীতি নির্ধারকরা, তা আর বলার অপেক্ষা রাখে না। জাতীয় দলের জন্য বিকল্প ক্রিকেটার গড়ে তোলার প্রক্রিয়া কি?

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধার নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, একটা প্লেয়ার যদি জাতীয় দলের হয়ে ১০ থেকে ১৫ বছর খেলে থাকে, সে জায়গায় আপনি ওইরকম প্লেয়ার পাবেন না। এ ধরনের পারফর্মার তৈরি করতে হলে অনেক সময় লাগবে। মুশফিকও একদিনে তৈরি হয়নি।

এবারের বিপিএল আশাবাদী করছে সবাইকে। ব্যক্তিগত নৈপুণ্যে নজর দিলে বোঝা যায় সেটা। ১৪৭ স্ট্রাইকরেটে ৪৯১ রান করা মুশফিক সর্বোচ্চ সংগ্রাহকের তালিকায় দুইয়ে। জুনিয়রদের মধ্যে সর্বোচ্চ রান লিটনের ৪৫৫। অন্তত তিনশ’ রান করা ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ স্ট্রাইকরেট শান্তর ১৪৩.৯২। বোলিংয়েও ২০ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি মোস্তাফিজ। ভালো করেছেন রুবেল-শফিউলরাও। পাকিস্তান সফরে কি এমন পারফরম্যান্স ধরে রাখতে পারবে তারা? বিশ্বকাপের বছরে ধারাবাহিকতাই যে সবচেয়ে বেশি জরুরি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

নিজেদের জালে আত্মঘাতী গোলেই হেরেছে রিয়াল

Sabina Sami

তামিমের একাদশের বিদায়, ফাইনালে মুখোমুখি শান্ত-মাহমুদউল্লাহ দল

Sabina Sami

দৌড়াতে গিয়ে ইনজুরির শিকার মাশরাফি

Saiful Islam

২০ দিনের মধ্যে দলকে সেরা অবস্থায় ফিরিয়ে আনতে চান ডে

Mohammad Al Amin

সানজিদার হলুদের ছবিতে মুগ্ধ আইসিসি

Shamim Reza

মাঠে ফেরার আগেই ইনজুরির কবলে মাশরাফি

Shamim Reza