Views: 37

খেলাধুলা ফুটবল

মেসিকে ছাড়িয়ে গেলেন ছেত্রী

সুনীল ছেত্রী। (ফাইল ছবি)

স্পোর্টস ডেস্ক: ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার বলা হয়ে থাকে লিওনেল মেসিকে। সে তুলনায় ভারতের সুনীল ছেত্রীকে নিয়ে আলোচনা তো তেমন হয়ই না। অবশ্য এটিই স্বাভাবিক। ফুটবল দক্ষতায় মেসির সঙ্গে কোনো তুলনা চলে না ভারতীয় অধিনায়কের।

তবে একটা জায়গায় কিন্তু ঠিকই আর্জেন্টাইন অধিনায়ককে ছাড়িয়ে গেছেন ছেত্রী। সেটিও কি না বাংলাদেশের বিপক্ষে গোল করে। ঘটনাটি কী? মেসির চেয়ে এখন আন্তর্জাতিক ফুটবলে বেশি গোলের মালিক সুনীল ছেত্রী।

বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে খেলতে নামার আগে ভারতীয় অধিনায়কের গোলসংখ্যা ছিল ৭২টি। এই ম্যাচে দুই গোল করে তার গোল এখন ৭৪টি। অন্যদিকে মেসির আর্জেন্টিনার জার্সিতে গোল ৭২টি।

মেসির চেয়ে ম্যাচও কম খেলেছেন ছেত্রী। ভারতীয় অধিনায়ক যেখানে ১১৬ ম্যাচ খেলে করেছেন ৭৪ গোল, মেসির ৭২ গোল করতে খেলতে হয়েছে ১৪৩ ম্যাচ। আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোল করার তালিকায় প্রথম নামটিও অবশ্য খুব বেশি পরিচিত নয়।

ইরানের ফুটবলার আলি দিয়াই ১৪৯ ম্যাচে ১০৯ গোল করে তালিকার শীর্ষে আছেন। অবশ্য তার কাছাকাছি পৌঁছে গেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ১৭৪ ম্যাচে ১০৩ গোল তার। আন্তর্জাতিক ফুটবলে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও পর্তুগিজ তারকা। তালিকার তৃতীয় স্থানে আছেন একজন মালয়েশিয়ান ফুটবলার। ১৪২ ম্যাচে ৮৯ গোল করে তিনে আছেন মুক্তার ধেরাই।

আরও পড়ুন

মেসি-সুয়ারেজদের ম্যাচ দেখা যাবে কোন চ্যানেলে

Shamim Reza

ভেনেজুয়েলার সঙ্গে গোলশূন্য ড্র করল কলম্বিয়া

azad

ইনজুরি পিছু ছাড়ছে না তাসকিনের

Shamim Reza

এবার কোকাকোলার বোতল সরালেন ম্যানুয়েল!

Shamim Reza

অস্ট্রিয়াকে পরাজিত করে নক আউট পর্বে নেদারল্যান্ড

azad

উরুগুয়ে ম্যাচে একাধিক পরিবর্তন আর্জেন্টিনা দলে

azad