Views: 43

আন্তর্জাতিক

মোজাম্বিকে জঙ্গি হামলায় নিহত ৭, নিখোঁজ অর্ধশতাধিক


আন্তর্জাতিক ডেস্ক : মোজাম্বিকের পামলার অঞ্চলের একটি গ্রামে জঙ্গি গোষ্ঠীর আক্রমণে গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার অন্তত সাত নাগরিক নিহত হয়েছেন।
জঙ্গি গোষ্ঠীর হামলার সময় ঝোপঝাড়ে পালিয়ে থাকার মধ্যে দু’জন দক্ষিণ আফ্রিকার নাগরিক রয়েছেন। আহত হয়েছিল বেশ কয়েকজন। হামলার কারণে বিচ্ছিন্ন হয়ে এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৬০ জন।

সোমবার দেশটির পররাষ্ট্র দফতর গণমাধ্যমে এই তথ্য জানিয়েছে। মোজাম্বিকের সমুদ্র লাগোয়া পালমা অঞ্চলে ভূমিতে মোট ২০ বিলিয়ন ডলারের বিদেশি বিনিয়োগকৃত এলএনজি গ্যাস প্রকল্প আছে। সেখানে বেশ কয়েকটি দেশের অসংখ্য নাগরিকরা কাজ করছেন। তবে সেখানে হঠাৎ জঙ্গি গোষ্ঠীর উৎপাত বেড়ে গেছে বলে জানা গেছে। জঙ্গি গোষ্ঠীর হামলার প্রথমদিকে টার্গেট ছিল স্থানীয়দের বসবারত গ্রামগুলো। সে হিসেবে নিরাপত্তার কথা ভেবে বিদেশিরা অনেকে পালমার নিরাপত্তা স্থানে হোটেলগুলোতে ওঠেছিলেন।


তবে শুক্রবারের মধ্যেই তা জঙ্গিতের হামলার টার্গেটে পড়ে যায়। মানুষ নিরাপত্তার জন্য আশপাশের জঙ্গলে অবস্থান নেয়। এই সময় অনেকের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে নিখোঁজ হয়েছে।

সর্বশেষ সোমবার সন্ধ্যায় এক বিবৃতিতে মোজাম্বিকের রাজধানী ম্যাপুটোস্থ দক্ষিণ আফ্রিকার হাইকমিশন দেশটি উত্তরে সাম্প্রতিক হামলার ফলে সাতজন নিহতসহ মোট ৪৩ জন দক্ষিণ আফ্রিকার নাগরিক বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন। তাদের মধ্যে ২ মার্চ অমরুলা হোটেলে জঙ্গি গোষ্ঠী আক্রমণ করলে ঝোপের মধ্যে পালিয়ে জীবন বাঁচান দু’জন এবং দক্ষিণ আফ্রিকার এক যুবক যিনি পালিয়ে জনবিরল জঙ্গলে হারিয়ে গিয়েছিলেন। তাকে উদ্ধারকারী হেলিকপ্টার সহযোগিতায় খুঁজে পেয়েছিলেন।

এদিকে এই হামলার ফলে আফ্রিকা মহাদেশে ফ্রান্সের বিশাল একটি বিনিয়োগ প্রকল্প হুমকির মুখে পড়েছে। কেননা, ঘটনাস্থল এলাকাতেই ফরাসি প্রতিষ্ঠান টোটাল গ্যাসের কয়েক বিলিয়ন ডলারের একটি প্রকল্প চালু রয়েছে। মূলত ওই প্রকল্পকে কেন্দ্র করেই এলাকাটিতে ফ্রান্স, যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার বহু বিদেশি ঠিকাদার ও কর্মীরা অবস্থান করছিলেন। তবে পরিস্থিতি মোকাবিলায় মোজাম্বিকের নিরাপত্তা বাহিনীর ওপর আস্থা রাখার কথা জানিয়েছে টোটাল কর্তৃপক্ষ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

কারাগারে নাভালনিকে জোরপূর্বক খাওয়ানোর হুমকি

Shamim Reza

ফেলে দেয়া মাস্ক দিয়ে তৈরি হচ্ছে তোষক!

Saiful Islam

যুক্তরাষ্ট্রে ফের কৃষ্ণাঙ্গ হত্যা, কারফিউ জারি

Saiful Islam

সু চির বিরুদ্ধে নতুন অভিযোগ এনেছে সামরিক জান্তা

Mohammad Al Amin

সেই মিনিয়াপোলিসে আরেক কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে হত্যা, ক্ষোভ

Shamim Reza

মাল্টা ভ্রমণে গেলেই টাকা উপহার

Shamim Reza