Views: 122

খেলাধুলা ফুটবল

ম্যারাডোনা-মেসি একসঙ্গে খেললে ৪ বিশ্বকাপ জিতত আর্জেন্টিনা!


স্পোর্টস ডেস্ক : সর্বকালের সেরা ফুটবলারদের তালিকায় দিয়েগো ম্যারাডোনা এবং লিওনেল মেসি নিশ্চিতভাবেই থাকবেন। এ নিয়ে কারো কোনো সন্দেহ নেই। দুই আর্জেন্টাইন যদি একসঙ্গে খেলতেন তাহলে কি হতো?

আর্জেন্টিনার ২টি বিশ্বকাপের ১টি এসেছে ম্যারাডোনার হাত ধরে। ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে তিনি একাই বিশ্বকাপ জিতিয়েছেন বলে মনে করেন সবাই। অন্যদিকে বিশ্বকাপ জেতাতে না পারলেও, ২০১৪ সালে আর্জেন্টিনাকে ফাইনালে তোলেন মেসি। সেবার টুর্নামেন্ট সেরা নির্বাচিত হন তিনি। কিন্তু জার্মানির বিপক্ষে শেষমুহূর্তের গোলে, বুকভাঙা কষ্ট নিয়ে মাঠ ছাড়তে হয় তাদেরকে।


দীর্ঘদিন ধরে ফুটবল বিশ্বে নিজেদের একচ্ছত্র আধিপত্য ধরে রাখার জন্যই, দু’জনকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে বিবেচনা করা হয়। নিজেদের সেরা সময়ে দু’জন যদি একসঙ্গে আর্জেন্টিনার হয়ে খেলতেন তাহলে কি হতো? বার্সেলোনা-ওসাসুনা ম্যাচে এমন একটি প্রশ্ন করেন এক সমর্থক। প্রশ্নের উত্তর দিয়েছেন ফুটবল বিশ্লেষক কেভিন ক্যাম্পবেল। ম্যাচ শেষে আলোচনায় তিনি সোজাসাপ্টা বলে দেন, দু’জন একসঙ্গে খেললে কমপক্ষে ৪টি বিশ্বকাপ জিততো আর্জেন্টিনা!

কারণটাও ব্যাখ্যা করেছেন ক্যাম্পবেল। তিনি বলেন, ২ জনই মাঠে ক্ষুরধার ফুটবল খেলতেন। গোলের জন্য উন্মুখ হয়ে থাকেন। সেরা সময়ে গোলের সুযোগ খুব কমই মিস হয়েছে তাদের। একইসঙ্গে দু’জনই গোল করাতেও ওস্তাদ। পাশাপাশি দু’জনই বাম পায়ের ফুটবলার। আর বাম পায়ের ফুটবলার যে কোন দলের ডিফেন্সের জন্যই ভয়ংকর।

সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ দুই ফুটবলার একসঙ্গে খেললে কি হতো সে হিসেব আর কষে লাভ নেই। গেল বুধবার ম্যারাডোনার প্রস্থানে পুরো বিশ্বই এখনো শোকাচ্ছন্ন। ম্যাচে ওসাসুনার বিপক্ষে গোল পেয়েছেন মেসি। সেটি উৎসর্গ করেছেন স্বদেশি মহানায়ককে। দু’জনেরই সাবেক ক্লাব নিওয়েল ওল্ড বয়েজের জার্সি গায়ে চেপে ম্যারাডোনার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ক্ষুদে জাদুকর।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ নিয়ে দু:সংবাদ দিলেন তামিম

Saiful Islam

ক্রিকেট বিশ্বকে অবাক করে একাই করলেন চার সেঞ্চুরি

Saiful Islam

৬ বছর পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট খেলবে নিউজিল্যান্ড

azad

রাতে আজকের খেলা

Mohammad Al Amin

এপ্রিলে মাঠে গড়াচ্ছে এমএলএস মৌসুম

azad

পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে উঠে এলো বাংলাদেশ

azad