লাইফস্টাইল

যত গুণ এক ধনেপাতার

লাইফস্টাইল ডেস্ক : ধনে পাতা এমন এক সবজি যা সব সময় খাবারকে সুঘ্রাণ ও স্বাদ বাড়াতে সাহায্য করে। খাবারে ভিন্ন মাত্রা যোগ করতে চাইলে ধনেপাতের জুড়ি নেই। তবে ধনেপাতার অনেক গুণও রয়েছে। তা হয়তো আমরা অনেকেই জানি না। নিয়মিত ধনেপাতা খেলে অনেক উপকারিতা পাওয়া যায়। আসুন জেনে নেই উপকারিতাগুলো।

১. ধনেপাতায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ থাকায় এটি দৃষ্টিশক্তি উন্নত করে।

২. ধনেপাতা শুকিয়ে গুঁড়ো করে সেই গুঁড়ো যদি নিয়মিত খাওয়া যায় তাহলে রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। কারণ এ গুঁড়ো শরীরে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়।


৩. পেট ব্যথা থেকে গা বমি বমি ভাব কিংবা পেট খারাপ সবই নিয়ন্ত্রণ করা যায় এ পাতার সাহায্যে। নিয়মিত যদি দুধে এ পাতা মিশিয়ে খাওয়া যায় তাহলে পেটের নানাবিধ সমস্যা দূর হয়। আবার ধনেপাতা শুকিয়ে গুঁড়ো করে প্রতিদিন আধা গ্লাস পানিতে দু’চামচ করে মিশিয়ে খেলে পেট ব্যথা নিয়ন্ত্রণে থাকবে।

৪. গবেষণা বলছে, এ পাতায় থাকা যৌগ সহজেই কোলেস্টেরল কমাতে সাহায্য করে। যাদের কোলেস্টেরল বেশি, তারা ধনেপাতা ফুটিয়ে সেই পানি নিয়মিত খেলে উপকার পাবেন।

৫. ধনেপাতা বাটার সঙ্গে একটু হলুদ মিশিয়ে ব্রণের ওপর লাগালে উপকার পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় সহজেই ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে সাহায্য করে। ব্ল্যাকহেডস দূর করতেও এ পাতা বেশ উপকারী।

সূত্র : দ্য ওয়াল


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

কেমন ছিল বাসর রাত, তুলে ধরলেন পাঁচ বিবাহিত মহিলা

globalgeek

আমার মেয়ের জীবনে আমি এরকম হতে দেব না

globalgeek

মাথায় চুল গজানোর সবচেয়ে কার্যকরী পদ্ধতি

Shamim Reza

শুধু ঘ্রাণ নয় গুণেও সেরা লেমন গ্রাস

Shamim Reza

গভীর রাতেও ঘুম আসছে না? সমস্যার সমাধান এখানে

Mohammad Al Amin

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে পারেন পেয়ারা

Shamim Reza