Views: 308

Coronavirus (করোনাভাইরাস) mopnews আন্তর্জাতিক

যারা কখনোই করোনায় আক্রান্ত হবেন না!


আন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীতে কিছু মানুষ আছেন, যাদের শরীরে এমন কিছু ‘টি সেল’ রয়েছে যার কারণে তারা কখনোই প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হবেন না। সম্প্রতি নতুন এক গবেষণায় এমনটি বলা হয়েছে।

সেল জার্নালে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়, অন্য কোন ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার কারণে ওই সব ব্যক্তির শরীরে ভাইরাসবিরোধী টি সেল তৈরি হয়েছে। যেটি করোনা রুখে দিতে সক্ষম।

চিকিৎসা বিজ্ঞানে এই সক্ষমতাকে বলা হয় ‘ক্রস-রিয়েক্টিভিটি’। বিজ্ঞানীরা আরও দাবি করছেন, যাদের শরীরে মৃদু করোনা ভাইরাসের উপসর্গ ছিল, তাদের শরীরেও এমন কিছু টি সেল এবং অ্যান্টিবডি তৈরি হতে পারে যেগুলো ভবিষ্যতে সংক্রমণ থেকে রক্ষা করবে।


গবেষণায় মোট ৪০ জনের রক্তের নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে ২০ জন করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছে। বাকি ২০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে। যারা অন্য কোন ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছিলেন। যার ফলে এই ২০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়নি।

গবেষণায় দেখা গেছে, করোনা থেকে সেরে উঠা ২০ জনের শরীরেই শ্বেত রক্তকণিকা এবং অ্যান্টিবডির উপস্থিতি রয়েছে। কিন্তু ২০১৫ থেকে ২০১৮ সালে যেসব নমুনা নেয়া ছিল, সেগুলোর ৫০ শতাংশের মধ্যেও ‘সিডি৪+’ নামের ‘টি-সেল’ পাওয়া গেছে।

এই গবেষণার সহকারী আলেসান্দ্রো সেটে বলেন, ‘টি সেল’ খুব দ্রুত শক্তিশালী রোগ প্রতিরোধ প্রতিক্রিয়া দেখাতে পারে। ভাইরাস শরীরে ছড়িয়ে পড়ার চেষ্টা করলেও টি সিলের রোগ প্রতিরোধ ক্ষমতা এটিকে সরিয়ে দেয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে এমপি মৃণাল কান্তি দাস

Saiful Islam

আরও শক্তিশালী হলো ঘূর্ণিঝড় বুরেভি

Saiful Islam

বাংলার উন্নয়নে অবাঙালীদের অবদান বেশি, বললেন দিলীপ ঘোষ

mdhmajor

আগামী সপ্তাহে যুক্তরাজ্যে করোনার টিকা দেয়া শুরু

mdhmajor

এবার গবেষণাগারে তৈরি মাংসে অনুমোদন দিলো সিঙ্গাপুর

azad

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সম্পর্ক আরও জোরদার হবে : রাষ্ট্রদূত মিলার

azad