Views: 111

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে করোনার কোন ধরণের জরুরী ওষুধ দেবে না চীন

আন্তর্জাতিক ডেস্ক:  করোনাভাইরাস মোকেবেলায় এবার যুক্তরাষ্ট্রকে কোন ধরণের জরুরী ওষুধ দেবে না বলে হুশিয়ারি দিয়েছে চীন। যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য যুদ্ধের জের ধরেই এমন সিদ্ধান্ত নিয়েছে চীন। চীনা গণমাধ্যম এ খবর নিশ্চিত করেছে।

যুক্তরাষ্ট্রে অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য ওষুধের বেশিরভাগ সরবরাহ করত চীন। চীনা বাণিজ্য বিভাগের দেওয়া তথ্য মতে, যুক্তরাষ্ট্র আইবুপ্রোফেন ৯৫%, হাইড্রোকার্টিসন  ৯১%, এসিটামিনোফন ৭০%,পেনিসিলিন ৪০% থেকে ৪৫% এবং হেপারিন ৪০% আমদানি করে চীন থৈকে। সব মিলিয়ে, যুক্তরাষ্ট্রে  অ্যান্টিবায়োটিকের ৮০% সরবরাহ করা হয় চীন থেকে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, চীনের বর্তমান অবস্থা অত্যন্ত নাজুক। এ অবস্থায় দেখা দিয়েছে ওষুধের ঘাটতি সেই সাথে প্রয়োজন মাফিক ওষুধ উৎপাদন করাও  সম্ভব হচ্ছে না। এদিকে  বিশ্বব্যাপী ওষুধ সরবরাহে নেতিবাচক ভূমিকা পালন করছে ভারত এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। সেক্ষেত্রে চীনই ছিলো একমাত্র ভরসা। অন্যদিকে চীনের এমন সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রে আবারো ওষুধ উৎপাদনের জন্য তাগিদ দিচ্ছেন ট্রাম্প প্রশাসন। এর  আগ  গেলো দু দশক ধরে চীনে ও অন্যান্য দেশে ওষুধ রপ্তানী করা হত যুক্তরাষ্ট্র থেকে।


আরও পড়ুন

মমতার মন্ত্রিসভার শপথ গ্রহণ আজ

Saiful Islam

আরব সাগরে বিপুল রুশ ও চীনা অস্ত্র জব্দ করল যুক্তরাষ্ট্র

Saiful Islam

চীনের নিয়ন্ত্রণহীন সেই রকেট পড়ার ভিডিও

Shamim Reza

কোনো অঘটন ঘটলে দায় সরকারের : খালেদার আইনজীবী

Shamim Reza

কিশোরীর লাশ কাঁধে করে ৩৫ কি.মি পাড়ি দিলেন বাবা

Shamim Reza

করোনায় বিপর্যস্ত ভারতে দিশেহারা বাংলাদেশি রোগীরা

mdhmajor